নজরুল বিশ্ববিদ্যালয়ে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জলন

১৭ আগস্ট, ২০২৪

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নজরুল ভাস্কর্যের পাদদেশে সন্ধ্যায় সাধারণ শিক্ষার্থীরা পাকিস্তানের চলমান ছাত্র আন্দোলন, কলকাতার ডাক্তার মৌমিতা এবং বাংলাদেশের বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে মৌন মিছিল, মোমবাতি প্রজ্জলন এবং প্রতিবাদী গান গাওয়া হয়।

শনিবার (১৭ ই আগস্ট) সন্ধ্যায় নজরুল ভাষ্কর্যের সামনে থেকে কয়েকশতাদিক ছাত্র ছাত্রীর অংশগ্রহণে একটি মৌন মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম ফটকে যান।

তারপর মোবাইল ফোনের ফ্লাস জালিয়ে পুনরায় নজরুল ভাষ্কর্যের সামনে দিয়ে অগ্নি-বীণা হলের সামনে দিয়ে প্রথম ফটকহয়ে আবার নজরুল ভাষ্কর্যে আসেন। এসময় শহীদদের স্মরণে একমিনিট নিরবতা পালন করা হয়। 

বাংলাদেশের গণঅভ‍্যুত্থানে ছাত্র, নারী, শিশু, সাধারণ নাগরিকসহ সকল শহীদদেরর স্মরণে মৌন মিছিল ও মোমবাতি প্রজ্জলন করতে এসে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী নওশিন আনজুম নিধি বলেন,  সারা দুনিয়ায় বিশেষকরে দক্ষিণ এশিয়ায় নারীদের উপরে, আদিবাসীসহ  আরো যাদের উপরে অত‍্যাচার, নির্যাতন, নিপীড়ন নেমে এসেছে, আমরা তার বিচার চাই। ফিলিস্তিন, পাকিস্তান, কলকাতা  কিংবা ঢাকা , মানুষ যেন কোথাও অত‍্যাচারিত, নির্যাতিত, নিপীড়িত না হয়, মানুষ যাতে নিরাপদে থাকতে পারে। এছাড়াও কলকাতার ম‍্যাডিকেল শিক্ষার্থী মৌমিতার উপর বর্বরোচিত নির্যাতনের প্রতিবাদ ও সংশ্লিষ্ট প্রশাসনের বিচারের দাবি জানান এবং একইরকম ঘঠনার পুনরাবৃত্তি যেন না ঘটে সেই ব‍্যবস্থা করার আহ্বান জানান। একইসঙ্গে পাকিস্তানের চলমান ছাত্রআন্দোলনে সমর্থন জানিয়ে বলেন, পাকিস্তানে ছাত্রদের ন‍‍্যায‍্য অধিকার দেওয়া চাই।

মোমবাতি প্রজ্জলন কর্মসূচিতে আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী আসিফ শাহরিয়ার অর্নব বলেন, নজরুল বিশ্ববিদ্যালয়ের ক‍্যাম্পাস সংস্কার আন্দোলনের পক্ষ থেকে বৈষম্য বিরোধী ছাত্রআন্দোলনে  আবু সায়িদ, মীর মুগ্ধসহ যারা শহীদ হয়েছে, তাদের স্মরণে আমরা মোমবাতি প্রজ্জলন। পাকিস্তানের ছাত্র আন্দোলনের সংহতি এবং কলকাতার ডাক্তার মৌমিতার উপর বর্বরোচিত গণদর্শনের প্রতিবাদে আজকের প্রতিবাদ কর্মসূচি। আমরা এই বর্বরোচিত কর্মকাণ্ডের বিচার চাই।

এছাড়াও মোমবাতি প্রজ্জলন শেষে শিক্ষক সমিতি কর্তৃক  অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্তকে বর্জনের ঘোষণা দেন।