লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৯

১৮ আগস্ট, ২০২৪

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের বিমান হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৫ জন। আহতদের মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক।

শনিবার লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নাবাতিয়েহ শহরের একটি আবাসিক ভবনে এই হামলার ঘটনা ঘটে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএনএ এই দাবি করেছে। খবর: রয়টার্স।

ইসরায়েলের দাবি, তাদের বিমান বাহিনী রাতভর নাবাতিয়েহর বিভিন্ন এলাকায় হামলা চালিয়ে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর একটি অস্ত্র মজুত কেন্দ্র ধ্বংস করেছে। এছাড়া, লেবাননের মারুন আল-রাস এবং আইতা আল-শাব গ্রামে বিমান হামলার কথা জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।

গাজায় যুদ্ধ শুরুর পর থেকে লেবানন সীমান্তে প্রায় প্রতিদিনই হিজবুল্লাহ ও ইসরায়েলি বাহিনীর মধ্যে গোলাগুলি চলছে।

গাজায় যুদ্ধের মধ্যেই ইসরায়েল-লেবানন সীমান্তে সম্প্রতি উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ইসরায়েল অধিকৃত গোলান উপত্যকায় এক রকেট হামলায় ১২ শিশু নিহত হয়। অভিযোগের তীর ছোড়া হয় হিজবুল্লাহর দিকে। কিছুদিন পরেই বৈরুতে উচ্চপদস্থ হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শুকুরকে হত্যা করে ইসরায়েল।

এরপর তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়েহ নিহত হন। হত্যার দায় ইসরায়েল স্বীকার না করলেও, তাদের ‘কঠিন শাস্তি’ দেওয়ার প্রতিজ্ঞা করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। আবার, হিজবুল্লাহও শুকুর হত্যার প্রতিশোধ নিতে বদ্ধপরিকর।