এফবিসিসিআই থেকে চাকরিচ্যুতদের পুনর্বহালের দাবি

১৮ আগস্ট, ২০২৪

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) থেকে চাকরিচ্যুতদের পুনর্বহালের দাবি জানিয়েছেন কর্মকর্তা-কর্মচারীরা। একইসঙ্গে যৌক্তিক দাবি আদায়ে ব্যবসায়ী সংগঠনটিকে ৭২ ঘণ্টার আলটিমেটাম দিয়েছেন তারা।

শনিবার (১৭ আগস্ট) এফবিসিসিআই ভবনের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনের সমন্বয়ক জাকারিয়া আল মাহমুদ বলেন, ২০২০ সালে দেশে করোনা মহামারির কারণে ব্যবসা-বাণিজ্য এবং জনজীবনে মারাত্মক সংকট নেমে আসে। সেই দুর্যোগময় মুহুর্তে এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম দলীয়করণের নামে ৬২ জন কর্মকর্তা-কর্মচারীকে জোরপূর্বক পদত্যাগে বাধ্য করেন। এ ছাড়াও প্রাপ্য সার্ভিস বেনিফিট থেকেও তাদের বঞ্চিত করেন।

তিনি আরও বলেন, বেআইনিভাবে চাকরিচ্যুত এবং পাওনা বেতন-ভাতাদি সম্পূর্ণরূপে না পাওয়ায় অনেকে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারীরা তাদের সমস্যা নিরসণের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও মহাপরিচালকের কাছে আবেদন করেছেন। এছাড়াও এফবিসিসিআইয়ের প্রেসিডেন্টের কাছেও আবেদন জানিয়েছেন। ২০২২ সালে আইনজীবীর মাধ্যমে এফবিসিসিআই কর্তৃপক্ষকে ডিমান্ড নোটিশও প্রদান করা হয়েছে। কিন্তু কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

এ সময় মানববন্ধন থেকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে চাকরিচ্যুতদের নিজ নিজ পদে (জ্যেষ্ঠতা ও পদোন্নতিসহ) পুনর্বহালের আল্টিমেটাম দেন তার। একইসঙ্গে প্রাপ্য সার্ভিস বেনিফিট ও অন্যান্য বকেয়া পাওনাদি পরিশোধের জোর দাবি জানানো হয়।