তেলবাজির সংস্কৃতি বন্ধ করতে হবে: নতুন এনবিআর চেয়ারম্যান

১৮ আগস্ট, ২০২৪

এনবিআর নতুন চেয়ারম্যান আবদুর রহমান খান বলেছেন, তেলবাজি বা তোয়াজের সংস্কৃতি বন্ধ করতে হবে।রোববার (১৮ আগস্ট) সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান বলেন, হাসিমুখে সেবা প্রদানের মানসিকতা থাকতে হবে। তেলাপোকা নয়, ডাইনোসরের মতো বাঁচতে চাই।

পাশাপাশি এনবিআর কর্মকর্তাদের কাছ থেকে সাধারণ করদাতা বা ব্যবসায়ী যেনো কোনো ধরনের হয়রানির শিকার না হন, সে বিষয়ে সতর্ক থাকার নির্দেশনাও দিয়েছেন তিনি।

অটোমেশন বাস্তবায়নে জোর পদক্ষেপ নেওয়া হবে জানিয়ে আবদুর রহমান খান আরও বলেন, রাজস্ব আদায়ের তথ্যে কোনো গরমিলের আশ্রয় নেয়া যাবে না। একটা তথ্য একবারই ইনপুট দিতে হবে। জনবল, অবকাঠামো বা পরিবহন সংকট রয়েছে— যা সমাধানে অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প নেওয়া হবে।

নতুন এনবিআর চেয়ারম্যান বলেন, দায়িত্ব পালনের ক্ষেত্রে আইন ও বিধি পুরোপুরি অনুসরণ করতে হবে। এর ব্যত্যয় হলে আইনের আওতায় নিয়ে আসা হবে। ব্যক্তি পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা অনুসরণের গুরুত্বও তুলে ধরেন ট্যাক্স ক্যাডারের এই কর্মকর্তা।

তিনি বলেন, কোনো চেয়ারের কোনো ক্ষমতা নেই। দায়িত্ব পালনের ক্ষেত্রে আইন অনুসরণ করলে ক্ষমতা প্রয়োগের প্রবণতা উঠে যাবে। রাষ্ট্রের স্বার্থ দেখার ক্ষেত্রে অগ্রাধিকার দেখতে হবে। পাশাপাশি প্রবাসীদের রক্তে ঘামে অর্জিত রিজার্ভ অর্থ পাচারের মাধ্যমে লুট করা হচ্ছে, এটা রোধ করতে হবে।

আবদুর রহমান খান বলেন, আমাদের ইমেজ সংকট আছে যে আমরা তথ্য ঠিকভাবে সংগ্রহ করতে পারি না, যা বাংলাদেশ ব্যাংক বা অডিট অধিদপ্তরের সাথে গরমিল দেখা যায়। এখন থেকে এই বৈষম্য দূর করা হবে। আইবাস থেকে তথ্য প্রক্রিয়ার মাধ্যমে এখন থেকে সমন্বিত তথ্য পরিবেশন করা হবে।