আগস্টে কিয়েভে রাশিয়ার তৃতীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা: ইউক্রেন

১৮ আগস্ট, ২০২৪

ইউক্রেনের রাজধানী কিয়েভে আগস্ট মাসে তৃতীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। শনিবার দিবাগত রাতে এই হামলা হয়। রবিবার (১৮ আগস্ট) এই দাবি করেছে ইউক্রেন। তবে প্রাথমিক তথ্য অনুযায়ী, বেশিরভাগ ক্ষেপণাস্ত্র আঘাতের পূর্বেই ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের সামরিক প্রশাসন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

কিয়েভ সামরিক প্রশাসনের প্রধান সেরহি পপকো বলেন, এটি আগস্ট মাসে রাজধানীতে তৃতীয় ব্যালিস্টিক হামলা। প্রতিটি হামলার মধ্যে ছয় দিনের ব্যবধান রয়েছে।

তিনি আরও জানান, রাশিয়া সম্ভবত উত্তর কোরিয়ায় তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।ইউক্রেনের বিমানবাহিনীর কমান্ডার মাইকোলা ওলেশচুক জানান, রাতভর রাশিয়া কিয়েভসহ বিভিন্ন স্থানে আটটি ড্রোন ও আটটি ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এর মধ্যে পাঁচটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। বাকি তিনটি লক্ষ্যভ্রষ্ট হয় বলে জানান তিনি।

রবিবার সকালে রাশিয়া তিনটি ব্যালিস্টিক, তিনটি ক্রুজ এবং দুটি গাইডেড ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

কিয়েভ প্রশাসনের মতে, হামলায় তাৎক্ষণিক প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে কিয়েভ অঞ্চলের গভর্নর রুসলান ক্রাভচেঙ্কো জানান, ধ্বংসাবশেষ পড়ে দুটি বাড়ি ধ্বংস এবং ১৬টি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার এই হামলাকে নির্দিষ্ট ও উদ্দেশ্যপ্রণোদিত সন্ত্রাস হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, গত সপ্তাহে রাশিয়া ৪০টিরও বেশি ক্ষেপণাস্ত্র, ৭৫০টি গাইডেড বোমা এবং ২০০টি ড্রোন হামলা চালিয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সর্বাত্মক আক্রমণ শুরু করে। আড়াই বছরের বেশি সময় ধরে চলমান যুদ্ধে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে প্রায় ১৮ শতাংশ ভূখণ্ড দখল করেছে রুশ সেনাবাহিনী।