অধ্যক্ষের পদত্যাগের দাবিতে সড়ক অবরোধ

১৯ আগস্ট, ২০২৪

ছাগলনাইয়ার মনুরহাট আবদুল হক চৌধুরী ডিগ্রি কলেজের অধ্যক্ষ ড. মোহাম্মদ মহাতাব হোসেন প্রমানিককে বেঁধে দেয়া ৪৮ ঘণ্টার মধ্যে পদত্যাগ না করায় অফিস কক্ষ ও ক্লাস রুমে তালা ঝুলিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা। এছাড়া পাঁচ ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

গতকাল রোববার (১৮ আগস্ট) সকাল ১০টা থেকে ৩টা পর্যন্ত ফেনীর ছাগলনাইয়ার মনুরহাট আবদুল হক চৌধুরী ডিগ্রি কলেজে এসব ঘটনা ঘটে।

জানা যায়, সপ্তাহখানেক ধরে আবদুল হক চৌধুরী ডিগ্রি কলেজের অধ্যক্ষ ড. মোহাম্মদ মহাতাব হোসেন প্রমানিকের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে পদত্যাগের দাবিতে টানা কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। একই সময় জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেন তারা। সর্বশেষ গত বৃহস্পতিবার অধ্যক্ষকে ৪৮ ঘণ্টার মধ্যে পদত্যাগ করতে সময় বেধে দেন শিক্ষার্থীরা।

কিন্তু অধ্যক্ষ পদত্যাগ না করায় এর প্রতিবাদে রোববার সকাল থেকে কলেজের অফিস কক্ষ ও ক্লাস রুমে তালা ঝুলিয়ে দেন তারা। পরে পাঁচ ঘণ্টা ধরে ছাগলনাইয়া-বক্সমাহমুদ সড়ক অবরোধ করে অধ্যক্ষের বিরুদ্ধে বিভিন্ন ধরনের স্লোগান দিতে থাকেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এ সময় স্থানীয় শিল্পীদের নিয়ে বিপ্লবী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ ব্যাপারে কলেজ গভর্নিং বডির সভাপতি ও ছাগলনাইয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইফুল ইসলাম কমল বলেন, ইতোমধ্যে শিক্ষার্থীরা একটি লিখিত অভিযোগ দিয়েছেন। এ বিষয়ে আমরা তদন্ত করছি। চলতি সপ্তাহে কলেজ গভর্নিং বডির সভা রয়েছে। আমরা দ্রুত একটি সিদ্ধান্তে যাব। অধ্যক্ষ কোথায় জানতে চাইলে ইউএনও বলেন, তিনি চিকিৎসার জন্য ছুটি নিয়েছেন। তবে কতদিনের ছুটিতে রয়েছেন তা নির্দিষ্ট করে বলতে পারেননি তিনি।