আপনার এই ৩ ভুলে নষ্ট হতে পারে স্মার্টফোন

১৯ আগস্ট, ২০২৪

একটি স্মার্টফোন কেনার পর এটা কতদিন টিকবে তা অনেকটাই আপনার ওপর নির্ভর করে। আপনি ফোনটিকে কীভাবে ব্যবহার করছেন, কীভাবে যত্ন নিচ্ছেন তার ওপর হ্যান্ডসেটের আয়ু নির্ভর করে। অর্থাৎ ঠিকমতো যত্ন না নিলে স্মার্টফোন নষ্ট হয়ে যেতে পারে – একথা আমরা সকলেই জানি। কিন্তু সেই ভুলগুলো কী কী? 

এই ভুলগুলো করা থেকে বিরত থাকুন-
প্রথম ভুল: সারাদিন  ফোন ব্যবহার করার পর, যখন দিন শেষ হয়,  ফোনের ব্যাটারিতে চার্জ কম থাকে। ফোনে ব্যাটারিতে চার্জ কম থাকার কারণে অনেকেই ঘুমানোর আগে ফোন চার্জে রেখে ঘুমাতে যান, সকালে ঘুম থেকে উঠলেই ফোন চার্জ হয়ে যাবে বলে। কিন্তু আপনার এই ছোট্ট অসাবধানতা ধীরে ধীরে আপনার  ফোনের ক্ষমতা এবং ব্যাটারি লাইফ উভয়কেই ধীরে ধীরে নষ্ট করে দিতে থাকে। তাই এই কাজ থেকে বিরত থাকুন।

দ্বিতীয় ভুল: অনেকেই সকালে  ফোন চার্জ করে মনে করেন চার্জার আর ক্যাবলের কি দরকার? কিন্তু ফোনের অতিরিক্ত ব্যবহারের ফলে যখন ব্যাটারি কমতে শুরু করে, তখন অফিসে বা যেখানেই থাকুন না কেন, আপনি আপনার পরিচিতদের কাছে তাদের মোবাইলের চার্জার এবং তারের জন্য জিজ্ঞাসা করুন। কিন্তু এই ভুল আপনার  ফোনের ক্ষতি করতে পারে, শুধুমাত্র ফোনের সাথে আসা আসল চার্জার এবং তার ব্যবহার করুন।

তৃতীয় ভুল: আপনি যদি মোবাইলে কোনো  অ্যাপ ডাউনলোড করতে চান কিন্তু অ্যাপটি গুগল প্লে স্টোর বা অ্যাপল  অ্যাপ স্টোরে খুঁজে না পান, তাহলে অনেকেই অ্যাপটির নাম লিখে গুগলে সার্চ করেন। অনুসন্ধানের ফলাফলগুলো উপস্থিত হওয়ার পরে, লোকেরা কোনও অজানা সাইট থেকে APK ফাইল ডাউনলোড করে এবং চিন্তা না করে ডিভাইসে অ্যাপটি ইনস্টল করার ভুল করে। কিন্তু আপনার এই অভ্যাসটি আপনার  ফোন নষ্ট করে দিতে পারে, অজানা সাইট থেকে ইনস্টল করা  অ্যাপে ভাইরাস বা ম্যালওয়্যার থাকতে পারে যাতে ফোনের ক্ষতি হয়।