পটল খাওয়ার উপকারিতা

১৯ আগস্ট, ২০২৪

পটোল অনেকেরই প্রিয় সবজি। আবার এই সবজি দেখে অনেকেই নাক সিটকায়। তবে জানলে অবাক হবেন, যারা নিয়মিত এই সবজি পাতে রাখেন, তারাই শারীরিকভাবে উপকৃত হবেন।বর্ষায় নানা ধরনের সংক্রমণ প্রতিরোধে পটোল হতে পারে সেরা দাওয়াই।

কারণ এতে থাকা পুষ্টিগুণ ইমিউনিটি বাড়াতে পারে। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়লে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও যায় কমে।

জানলে অবাক হবেন, পটোল হলো ভিটামিন সি’র ভাণ্ডার। আর এই ভিটামিনের গুণেই বাড়ে ইমিউনিটি। দূরে থাকে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা। পটোলে আরও আছে ভিটামিন এ, বি ১, বি ১২ ইত্যাদি।

তবে পটোল ভাজা খেলে এই উপকার পাবেন না। বরং এই সবজি খেতে হবে সেদ্ধ করে, কিংবা অল্প তেল বা মসলা দিয়ে রাঁধলে। তাতেই মিলবে বেশি উপকার।

পটোল খাওয়ার যত উপকারিতা

ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে

পটোলে থাকা ফাইবার সুগার লেভেল নিয়ন্ত্রণে সাহায্য করে। পাশাপাশি শরীরকে প্রদান করে প্রয়োজনীয় পুষ্টি। তাই ডায়াবেটিস রোগীরা নিয়মিত পাতে রাখতে পারেন পটোলের পদ।

কমবে ওজন

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন, তারা ওজন কমাতে খেতে পারে পটোল। আসলে এই সবজিতে ক্যালোরির পরিমাণ থাকে কম। এমনকি এতে পর্যাপ্ত ফাইবার থাকায় দীর্ঘক্ষণ পেট ভরিয়ে লাখতে পারে। তাই অতিরিক্ত খাওয়ার প্রবণতাও কমে। ফলে ওজন কমে দ্রুত।

পেটের সমস্যা কমবে

গ্যাস, অ্যাসিডিটিতে যারা ভোগেন, তারা নিয়মিত পটোল খেলে এসব সমস্যা থেকে মুক্তি পাবেন। কারণ পটোলে থাকা ফাইবার অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। ফলে বাড়ে হজম ক্ষমতা।

কোষ্ঠকাঠিন্য কমায়

এছাড়া কোষ্ঠকাঠিন্যের মতো জটিল সমস্যা থেকে মুক্তি পেতে চাইলেও নিয়মিত খেতে পারেন ফাইবার সমৃদ্ধ পটোল।

হার্ট ভালো রাখে

এই সবজিতে এমন কিছু উপাদান আছে, যা হৃদযন্ত্র ভালো রাখতে সাহায্য করে। আসলে এই সবজি হলো অ্যান্টি অক্সিডেন্টের ভাণ্ডার। আর এই উপাদান হার্টকে সুস্থ রাখে।শুধু তাই নয়, এতে মজুত ফাইবারের গুণে রক্তে এলডিএল কোলেস্টেরল কমে যায়। সে কারণে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে।