তাপসের বিরুদ্ধে আদালত অবমাননা মামলার শুনানি ২৫ আগস্ট

২০ আগস্ট, ২০২৪

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার শুনানির জন্য আগামী রোববার (২৫ আগস্ট) দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (২০ আগস্ট) প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ দিন ধার্য করেন।

‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম’ মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের এমন বক্তব্য নিয়ে আপিল বিভাগে আদালত অবমাননার আবেদনের শুনানির জন্য দিন ধার্য ছিল আজ।

প্রসঙ্গত, ২০২৩ সালের ২৪ মে ‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম’ মেয়র তাপসের এমন বক্তব্য সংবলিত পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন তৎকালীন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালতের নজরে আনেন সংবিধানের অন্যতম প্রণেতা ও প্রবীণ আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম। ওই দিন তিনি আদালতে বলেছিলেন, করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস যে মন্তব্য করেছেন তা অত্যন্ত উদ্ধত্যপূর্ণ। এটা আদালত অবমাননার শামিল।

আইনজীবী এম আমীর–উল ইসলাম সেদিন ওই প্রতিবেদনের অংশবিশেষ পড়ে শোনান, যেখানে মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেছিলেন্ম ‘...মনটা চায় আবার ইস্তফা দিয়ে ফিরে আসি। যেখানে মুগুর দেওয়ার সেটিও জানি। একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম।’

 

তাপসের এই বক্তব্যকে কেন্দ্র করে আদালত অবমাননার অভিযোগ তুলে ধরে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ২০২৩ সালের ৪ জুন মামলার আবেদন করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অ্যাডহক (অন্তবর্তীকালীন) কমিটির সদস্য সচিব শাহ আহমেদ বাদল।

আবেদন করার বিষয়ে আইনজীবী শাহ আহমেদ বাদল বলেছিলেন, বিষয়টি আপিল বিভাগের নজরে আনা হয়েছিল। তবে দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ না করায় শেখ ফজলে নূর তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনটি করা হয়েছে। আদালত অবমাননার জন্য শেখ ফজলে নূর তাপসের প্রতি কারণ দর্শাতে নোটিশ জারি এবং তাকে আদালতে উপস্থিত হতে নির্দেশনা দেওয়ার আরজি রয়েছে আবেদনে।

পরদিন ৫ জুন আপিল বিভাগ মেয়র তাপসের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনের শুনানির জন্য ১৪ আগস্ট দিন ধার্য করেন। তারই ধারাবাহিকতায় সেটি শুনানির জন্য আসে আজ।