গাজায় বর্বরতা: ইসরায়েলকে কয়লা দেবে না কলম্বিয়া

২০ আগস্ট, ২০২৪

ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বর হামলা দেখে যেখানে আরব দেশগুলো হাত-পা গুটিয়ে বসে আছে, সেখানে ল্যাটিন আমেরিকান দেশ কলম্বিয়া তেলআবিবের সঙ্গে ব্যবসা- বাণিজ্য বন্ধ করে দিচ্ছে।

কলাম্বিয়া এখন থেকে আর ইসরায়েলকে কয়লা দেবে না বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গস্তাভো পেত্রো। খবর আনাদোলুর।

কলাম্বিয়ার প্রেসিডেন্ট গত রোববার এ ঘোষণা দেন। তিনি বলেন, নিরপরাধ ফিলিস্তিনিদের হত্যা করতে এসব কয়লা দিয়ে অস্ত্র তৈরি করতো ইসরায়েল। এ কারণে ইসরায়েলে আর কয়লা রপ্তানি করবে না কলাম্বিয়া।

প্রেসিডেন্ট গস্তাভো পেত্রো তার এক্স অ্যাকাউন্ট থেকে পোস্ট করা একটি স্ট্যাটাসে বলেন, কলাম্বিয়ার কয়লা দিয়ে বোমা বানিয়ে- তা দিয়ে গাজায় নারী-শিশুসহ নিরপরাধ ও নিরস্ত্র ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যা করছে বর্বর ইসরায়েল।

এ ব্যাপারে রাষ্ট্রীয় গ্যাজেট জারি করেছে কলাম্বিয়া। গত মে মাস থেকে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করেন কলাম্বিয়ার প্রেসিডেন্ট।

তারই ধারাবাহিকতায় এবার কয়লা রপ্তানি বন্ধ করে দিল ফিলিস্তিনিদের প্রতি সহানুভুতিশীল এ ল্যাটিন আমেরিকার দেশটি। কলাম্বিয়া তার উৎপাদিত কয়লার ৫ শতাংশ ইসরায়েলের কাছে বিক্রি করে আসছিল।

এদিকে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান যুদ্ধ বন্ধ করতে যুক্তরাষ্ট্র যে সংশোধিত যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে তা মেনে নিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুসহ কয়েকজন নেতার সঙ্গে বৈঠকের পর এ কথা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। 

ইসরায়েলে সফররত ব্লিঙ্কেন বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের উত্থাপিত সংশোধিত গাজা যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নিয়েছেন। এখন হামাসকে অবশ্যই তা গ্রহণ করতে হবে।

তবে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস জানিয়েছে, যুক্তরাষ্ট্র আসলে ইসরায়েলের গণহত্যা অব্যাহত রাখার জন্য আলোচনার নামে সময় নিচ্ছে। তারা ইসরায়েলকে ব্যাপক সুবিধা দেওয়া কোনো চুক্তি মেনে নেবে না।