ভারতে তৈরি আইফোন প্রো ও প্রো ম্যাক্স আসছে বাজারে

২০ আগস্ট, ২০২৪

আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল এবার প্রথমবারের মতো ভারতে আইফোন প্রো ও প্রো ম্যাক্স মডেলগুলো তৈরি করবে। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। ভারত ও আইফোন নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ফক্সকন টেকনোলজি গ্রুপের জন্য এটা হতে যাচ্ছে নতুন এক মাইলফলক। 

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, তামিলনাড়ুতে ফক্সকনের কারখানায় কর্মীরা আইফোন ১৬ প্রো ও প্রো ম্যাক্স নির্মাণের প্রশিক্ষণ নিতে শুরু করেছে। তাদের লক্ষ্য, সারা বিশ্বে উৎপাদন ও বাজারজাতকরণ শুরুর পর যত দ্রুত সম্ভব, একই কার্যক্রম ভারতে শুরু করবে।

আইফোন প্রো ও প্রো ম্যাক্স মডেলের ফোনগুলোতে সাধারণ আইফোনের চেয়ে বড় ব্যাটারি, উন্নত ক্যামেরা ও টাইটানিয়ামের বডি থাকে এবং এগুলো তৈরির জন্য বিশেষায়িত উৎপাদন সক্ষমতা প্রয়োজন।

এখনও বেশিরভাগ আইফোন চীনেই উৎপাদিত হয়। তবে ধীরে ধীরে চীনের ওপর নির্ভরতা কমানোর চেষ্টা চালাচ্ছে ফক্সকন। দীর্ঘদিন ধরে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে অস্থিরতা চলছে। মূলত এ কারণে মার্কিন ব্যবসা প্রতিষ্ঠানগুলো ঝুঁকি কমাতে চীনের ওপর থেকে নির্ভরতা কমাচ্ছে।

২০২১ সাল থেকে স্থানীয় উৎপাদনমুখী কার্যক্রম শুরু করেছে অ্যাপল। ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচ্চ-প্রযুক্তির উৎপাদনে আর্থিক প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত ফক্সকনকে এই মাইলফলক অর্জনে সহায়তা করেছে।

চলতি অর্থবছরের মার্চ মাস পর্যন্ত আইফোনের বৈশ্বিক চাহিদার ১৪ শতাংশ পূরণ করেছে ভারত, যার মূল্যমান এক হাজার ৪০০ কোটি ডলার। গত বছরের মতো আগামী বছরও সারা বিশ্বের পাশাপাশি ভারতের বাজারেও একইদিনেই ভারতে নির্মিত আইফোন ১৬ নিয়ে আসতে চায় অ্যাপল। তবে প্রো ও প্রো ম্যাক্স কিছুদিন পরে আসতে পারে।