মাঙ্কিপক্স নিয়ে নতুন যে তথ্য দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

২১ আগস্ট, ২০২৪

বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণে বহু মানুষের প্রাণহানি ঘটেছে। করোনা মহামারির পর বর্তমানে আরেক উদ্বেগের নাম এখন এমপক্স (মাঙ্কিপক্স)। তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এমপক্স নতুন বা পুরনো ভ্যারিয়েন্ট যাই হোক না কেন, এটি নতুন কোভিড নয়। কর্তৃপক্ষ জানে কীভাবে এর বিস্তার নিয়ন্ত্রণ করা যায়।

মঙ্গলবার (২০ আগস্ট) বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচালক হ্যান্স ক্লুজের বরাত দিয়ে এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

হ্যান্স ক্লুজ বলেছেন, আমরা একসাথে এমপক্স মোকাবেলা করতে পারি এবং অবশ্যই করতে হবে। সুতরাং আমরা কি বিশ্বব্যাপী এমপক্স নিয়ন্ত্রণ ও নির্মূল করার জন্য ব্যবস্থাগুলো কার্যকর করাকে বেছে নেব? নাকি আমরা আতঙ্ক ও অবহেলার আরেকটি চক্রে প্রবেশ করব? আমরা এখন কীভাবে প্রতিক্রিয়া জানাব তা আগামী বছরগুলোতে ইউরোপ ও বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা হবে।

ক্লুজ আরও জানান, নতুন ক্লেড ওয়ান ভ্যারিয়েন্টর ওপর নজরদারি ইউরোপকে আরও ভাল জনস্বাস্থ্য পরামর্শ এবং কম গুরুতর ক্লেড টু ভ্যারিয়েন্টের ওপর নজরদারির সুযোগ করে দিয়েছে। ইউরোপীয় অঞ্চলে এখন প্রতি মাসে ক্লেড টু এমপক্স ভ্যারিয়েন্টের প্রায় ১০০ নতুন সংক্রমণের তথ্য জানা যাচ্ছে।

এমপক্স হচ্ছে ভাইরাল সংক্রমণ যা পুঁজ-ভরা ক্ষত এবং ফ্লু-এর মতো উপসর্গ সৃষ্টি করে। এর উপসর্গ সাধারণত হালকা হয় কিন্তু মৃত্যু ঝুঁকি রয়েছে। এমপক্সের ক্লেড ওয়ান-বি ভ্যারিয়েন্ট বিশ্বব্যাপী উদ্বেগ সৃষ্টি করেছে। কারণ এই ভ্যারিয়েন্টটি দ্রুত ছড়িয়ে পড়তে পারে। গত সপ্তাহে সুইডেনে এই ভ্যারিয়েন্টে আক্রান্ত এক জনকে শনাক্ত করা হয়েছিল।

এর আগে ২০২২ সালের জুলাই মাসে এমপক্স ভাইরাস নিয়ে জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওই বছর বাংলাদেশে আটজনকে সন্দেহ করা হলেও পরীক্ষায় শনাক্ত হয়নি।