টানা বর্ষণে সেনবাগে সাড়ে তিন লাখ মানুষ পানিবন্দি

২১ আগস্ট, ২০২৪

গত কয়েক দিনের টানা অব্যাহত ভারী বর্ষণে নোয়াখালীর সেনবাগের প্রায় সাড়ে ৩ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার ৯টি ইউনিয়ন ও পৌরসভার নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বসতঘরে পানি উঠে গেছে। এরই মধ্যে ১১৭টি প্রাথমিক বিদ্যালয়, ২৮টি মাধ্যমিক বিদ্যালয়, ২১টি মাদরাসা ও ৪টি কলেজসহ মোট ১৭০ শিক্ষাপ্রতিষ্ঠানে পানিতে নিমজ্জিত।

এ ছাড়া স্থানীয় সরকার বিভাগের (এলজিইডি) ২০০ কিলোমিটার পাকা ও সাড়ে ৩০০ কিলোমিটার কাঁচা সড়ক পানির নিচে তলিয়ে আছে। ভেসে গেছে অসংখ্য মাছের খামার। পানির নিচে তলিয়ে নষ্ট হয়ে গেছে ৮০ হেক্টর জমির আমনের বীজতলা।

জানা গেছে, যে সব প্রাথমিক বিদ্যালয়ে পানি ঢুকেছে সে সব বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষকদের বিদ্যালয়ে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট দপ্তরে ভিডিও ও ছবি পাঠিয়ে বিষয়টি নিশ্চিত করতে নিদের্শনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার জিসান বিন মাজেদ বলেন, জলাবদ্ধতা নিরসনে মঙ্গলবার উপজেলার ছমির মুন্সির হাট বাজারসহ কয়েকটি খালের ওপর অবৈধভাবে নির্মিত স্থাপনা উচ্ছেদ, খালের বাঁধ অপসারণ ও খালের ময়লা আবর্জনা পরিস্কার করে দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আশা করি আর ভারি বৃষ্টিপাত না হলে কয়েক দিনের মধ্যে জলাবদ্ধতা কমে আসবে।

এদিকে, বুধবার (২১ আগস্ট) সকাল থেকে সহকারী কমিশনার ভূমি ও পৌরসভার প্রশাসক মো. জাহিদ হোসেনের নেতৃত্বে সেনবাগ দক্ষিণ বাজার খালে বাঁধ অপসারণ কাজ চলমান রয়েছে।