বিমসটেক সম্মেলনে যোগ দেবেন ড. ইউনূস

২২ আগস্ট, ২০২৪

অন্তর্বর্তী সরকা‌রের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূ‌স বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী ৩ সেপ্টেম্বর থাইল্যান্ড যাবেন। এই সফরে তিনি সাইড লাইনে কয়েকটি দেশের সঙ্গে বৈঠক করবেন।

বুধবার (২১ আগস্ট) বিকেলে সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে। এগুলো নিয়ে এখনও কাজ করছি। আমরা দেখছি যে কোন কোন দেশের সরকার বা রাষ্ট্র প্রধানরা সম্মেলনে যাবেন। উপস্থিত সবার সঙ্গেই দেখা হতে পারে। আগামী দুই তিন দিনের মধ্যে জানা যাবে কাদের সঙ্গে বৈঠক চূড়ান্ত হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, জাতিসংঘের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর উপলক্ষে বিশেষ অনুষ্ঠান আয়োজন হবার কথা রয়েছে সংস্থাটির সদর দফতরে। এ উপলক্ষে জাতিসংঘের অধিবেশনে অংশ নিতে পারেন প্রধান উপদেষ্টা।

জাতিসংঘের তদন্ত দল নিয়ে সচিব বলেন, বৃহস্পতিবার ঢাকায় আসছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রাথমিক দল। প্রতিনিধি দলটি ঢাকা থাকার কথা ২৮ আগস্ট পর্যন্ত। এ সময়ে তারা সংশ্লিষ্ট সকলের সাথে সাক্ষাৎ করবেন। কয়েকজন উপদেষ্টার সাথেও দেখা করার কথা রয়েছে।

পররাষ্ট্রসচিব আরও বলেন, ছাত্র আন্দোলনে, সহিংসতা, মৃতের সংখ্যা সব সার্বিক বিষয়ে তদন্ত করতে চায় এমন আহ্বান অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টাকে জানিয়েছিল সংস্থাটির হাইকমিশনার ফলকার টুর্ক। এ নিয়ে ড. ইউনূসের সঙ্গে ফোনেও আলাপ করেন। সেই ধারাবাহিকতায় আসছেন প্রতিনিধি দল