লেবাননে ইসরায়েলি হামলায় ফাতাহ কমান্ডার নিহত

২২ আগস্ট, ২০২৪

লেবাননের দক্ষিণাঞ্চলীয় শহর সিডনে ইসরায়েলি ড্রোন হামলায় ফিলিস্তিনের পশ্চিম তীরের শাসক গোষ্ঠী ফাতাহ-এর এক সামরিক কমান্ডার নিহত হয়েছেন। বুধবার (২১ আগস্ট) এই হামলা হয়। ফাতাহ গোষ্ঠী বিষয়টি নিশ্চিত করেছে। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

গোষ্ঠীটির সশস্ত্র শাখা আল-আকসা শহীদ ব্রিগেডস এক বিবৃতিতে বলেছে, উপকূলীয় শহর সিডনে খলিল আল-মাকদাহ ‘ফিলিস্তিনি জনগণ এবং প্রতিরোধের সমর্থনে তার দায়িত্ব পালন করার সময়’ ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন।

দশ মাসের বেশি সময় ধরে গাজায় চলমান যুদ্ধ ও হিজবুল্লাহর সঙ্গে পাল্টা পাল্টি হামলার মধ্যে এই প্রথম ফাতাহ-এর বিরুদ্ধে ইসরায়েলি হামলার খবর জানা গেলো। ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ পশ্চিম তীর শাসন করছে। তাদেরকে গাজার শাসক গোষ্ঠী হামাসের প্রতিদ্বন্দ্বী হিসেবে মনে করা হয়।

লেবাননের রাষ্ট্রীয় ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, সিডনের ভিলাস এলাকায় একটি ইসরায়েলি ড্রোন আল-মাকদাহের গাড়িতে আঘাত হানলে তিনি নিহত হোন।

ইসরায়েলি সেনাবাহিনী সিডনে একটি বিমান হামলায় আল-মাকদাহকে হত্যার বিষয়টি নিশ্চিত করেছে।

ইসরায়েলি সেনাবাহিনীর এক বিবৃতিতে দাবি করা হয়েছে, আল-মাকদাহ এবং তার ভাই মুনির ইসরায়েলের বিরুদ্ধে হামলা চালানোর জন্য কয়েক বছর ধরে হিজবুল্লাহ এবং ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পের সাথে কাজ করেছেন।