ইসরায়েলকে রক্ষায় মধ্যপ্রাচ্যে পৌঁছেছে মার্কিন রণতরী

২২ আগস্ট, ২০২৪

ইসরায়েলের বিরুদ্ধে ইরান এবং হিজবুল্লাহর প্রতিশোধমূলক হামলার আশঙ্কাকে সামনে রেখে মার্কিন সরকার মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরী আব্রাহাম লিংকন এবং তার সঙ্গে যুদ্ধজাহাজের একটি বহর পাঠিয়েছে। ইরানের সম্ভাব্য ভয়াবহ হামলা নিয়ে ইসরাইলে বসবাসকারী ইহুদিদের মনে আগেই ভীতি ছড়িয়ে পড়েছে। 

ইউএস সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম বুধবার (২১ আগস্ট ) সামাজিকমাধ্যম এক্স পেইজে দেওয়া এক পোস্টে এই রণতরী পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছে। 

ইউএসএস আব্রাহাম লিংকন রণতরীতে রয়েছে এফ-৩৫ এবং এফ/এ- ১৮ যুদ্ধবিমান। এছাড়া, এই স্ট্রাইক গ্রুপে রয়েছে ডেস্ট্রয়ার ও ফ্রিগেটের বড় বহর। 

রণতরীটি এরইমধ্যে ইউএস সেন্ট্রাল কমান্ডের আওতাধীন এলাকায় প্রবেশ করেছে বলে এক্স পোস্টে জানানো হয়েছে।

পেন্টাগন চলতি মাসের শুরুতে মধ্যপ্রাচ্যে যুদ্ধবিমানবাহী রণতরী আব্রাহাম লিঙ্কন মোতায়েনের নির্দেশ দেয়। সেখানে আগেই মোতায়েন ছিল ইউএসএস থিওডোর রুজভেল্ট। ফলে মধ্যপ্রাচ্য অঞ্চলে মোতায়েন মার্কিন রণতরীর সংখ্যা দুটিতে পৌঁছালো।

গাজায় যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত করতে যুক্তরাষ্ট্র জোরালো প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তার অংশ হিসেবেই গত রোববার ইসরায়েল ভ্রমণ করেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী ব্লিঙ্কেন। এরপর মিসর ও কাতারে মধ্যস্থতাকারীদের সঙ্গে বৈঠক করেন। আলোচনায় হামাস প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করেনি।

মঙ্গলবার (২০ আগস্ট) দোহা থেকে ওয়াশিংটন ফিরে আসার মাধ্যমে তার এবারের সফর শেষ হয়। যুদ্ধবিরতির প্রস্তাবে দুই পক্ষকে রাজি করাতে এটি ছিল মধ্যপ্রাচ্যে তার নবম সফর। এবারও চুক্তি অনিশ্চিত রেখেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্য ত্যাগ করেছেন।