বন্যার্ত ২৩৫০ জনকে উদ্ধার করল বিজিবি

২২ আগস্ট, ২০২৪

দেশের উত্তর-পূর্ব অঞ্চলের সীমান্ত জেলা কুমিল্লা, ফেনী, খাগড়াছড়ি, রাঙামাটি ও মৌলভীবাজারের সীমান্তবর্তী বন্যাদুর্গত এলাকায় উদ্ধার কার্যক্রম, ত্রাণসামগ্রী বিতরণ এবং নদীরক্ষা বাঁধ নির্মাণ করে ক্ষতিগ্রস্ত জনসাধারণের পাশে দাঁড়িয়েছে বিজিবি।

এসব জেলায় এখন পর্যন্ত ২৩৫০ অসহায় বন্যার্ত মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে স্থানান্তর করেছে বিজিবি। এছাড়া সাড়ে চারশো পরিবারের মাঝে ত্রাণসামগ্রী হিসেবে শুকনা খাবার, চাল, ডাল, তেল, চিনি ও আলু বিতরণ করেছে তারা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) রাতে বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বিজিবির নৌকা ও ট্রলারের মাধ্যমে বন্যাদুর্গত এলাকার আট শতাধিক অসহায় মানুষকে উদ্ধার করে জয়লস্করপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জয়লস্করপুর উচ্চ বিদ্যালয় আশ্রয়কেন্দ্রে পৌঁছে দিয়েছে বিজিবির ফেনী ব্যাটালিয়নের (৪ বিজিবি) ব্যাটালিয়ন সদরের উদ্ধারকারী দল। পাশাপাশি জনসাধারণের মাঝে বিশুদ্ধ পানি ও জরুরি শুকনা খাবার বিতরণ করছে বিজিবি।

বিজিবির কুমিল্লা ব্যাটালিয়নের (১০ বিজিবি) অধীন বিবির বাজার বিওপির দায়িত্বপূর্ণ গোমতী নদীর তীরবর্তী বন্যাদুর্গত এলাকার অসহায় মানুষদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে। পাশাপাশি বিজিবির উদ্যোগে তাদের মাঝে ত্রাণসামগ্রীও বিতরণ করা হয়েছে। গোমতী নদীর তীরে ফাটল দেখা দিলে নদীর ভাঙনরোধে স্থানীয় জনসাধারণকে নিয়ে বালুর বস্তা ফেলে বাঁধ নির্মাণ করেছেন বিজিবি সদস্যরা।

বিজিবির রামগড় ব্যাটালিয়নের (৪৩ বিজিবি) অধীন আধারমানিক, নলুয়াটিলা, লাচারীপাড়া ও লক্ষ্মীছড়া বিওপির দায়িত্বপূর্ণ মোট ২৯৬টি পরিবারের ১৫৫০ জনকে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে বিজিবির উদ্ধারকারী দল। এছাড়া দায়িত্বপূর্ণ এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০টি অসহায় পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে।

বিজিবির ছোট হরিণা ব্যাটালিয়নের (১২ বিজিবি) দায়িত্বপূর্ণ রাঙ্গামাটির বরকল উপজেলার ভূষণছড়া ইউনিয়নের বন্যাদুর্গত ৫০টি অসহায় পরিবারে মাঝে ত্রাণসামগ্রী হিসেবে চাল, ডাল, তেল, চিনি ও আলু বিতরণ করা হয়েছে।

বিজিবির শ্রীমঙ্গল ব্যাটালিয়ন (৪৬ বিজিবি) মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সীমান্তবর্তী কুরমা বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় বন্যার্তদের উদ্ধার তৎপরতার পাশাপাশি বন্যাদুর্গত এলাকার দুই শতাধিক অসহায় পরিবারের মাঝে শুকনো খাবারও বিতরণ করা হয়েছে।