রাশিয়া থেকে তেল আমদানিতে শীর্ষে ভারত

২৩ আগস্ট, ২০২৪

রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার ক্ষেত্রে জুলাই মাসে চীনকে পেছনে ফেলে তালিকার শীর্ষে উঠে এসেছে ভারত। দেশটির আমদানি তথ্য বিশ্লেষণ করে এমন পরিসংখ্যান পাওয়া গেছে।

জানা গেছে, মূলত কম লাভের কারণে চীনের পরিশোধনকারীরা রাশিয়া থেকে তেল কেনা কমানোয় শীর্ষস্থান হারিয়েছে তারা।

আমদানি তথ্য অনুযায়ী, ভারত তার মোট আমদানির ৪৪ শতাংশ পূরণ করেছে রাশিয়া থেকে। দেশটি রাশিয়া থেকে দৈনিক ২ দশমিক শূন্য ৭ মিলিয়ন ব্যারেল তেল আমদানি করেছে, যা জুনের চেয়ে চার দশমিক দুই শতাংশ বেশি ও এক বছর আগের তুলনায় ১২ শতাংশ বেশি।

এদিকে চীন জুলাই মাসে রাশিয়া থেকে দৈনিক ১ দশমিক ৭৬ মিলিয়ন ব্যারেল তেল আমদানি করেছে। সরাসরি পাইপ লাইন ও শিপমেন্টের মাধ্যমে এই তেল আমদানি করা হয়।

ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমাদেশগুলো। এরপর বিশেষ ছাড়ে তেল বিক্রির ঘোষণা দেয় পুতিন প্রশাসন। ফলে পশ্চিমাদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সেই সুযোগ লুফে নেয় ভারত।

ভারতের একটি রিফাইনিং সূত্র জানিয়েছে, রাশিয়ার তেলের ক্ষেত্রে ভারতের প্রয়োজনীয়তা ক্রমেই বাড়ছে। তাছাড়া নিষেধাজ্ঞার ক্ষেত্রে তেমন কঠোরতাও নেই।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর থেকেই রাশিয়ার সঙ্গে ভারতে বাণিজ্য বেড়েছে। বিশেষ করে তেল ও সার আমদানির ক্ষেত্রে। সূত্র: রয়টার্স