বিসিবিতে ফারুক ও ফাহিমের বৈধতা নিশ্চিত করল ক্রীড়া মন্ত্রণালয়

২৩ আগস্ট, ২০২৪

দুই দিন আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন সাবেক ক্রিকেটার ফারুক আহমেদ। এ ছাড়াও বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছেন দেশসেরা কোচ নাজমুল আবেদীন ফাহিম। মূলত, নাজমুল হাসান পাপন এবং জালাল ইউনুসের পরিবর্তে তাদের নিয়োগ দেওয়া হয়েছে।

তবে এই দুই পরিচালকের নিয়োগের বৈধতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। কারণ, নিয়ম অনুসারে বিসিবির প্রভাবে খাটাতে পারবে না যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। সেক্ষেত্রে আইসিসির নিষেধাজ্ঞা পেতে পারে ক্রিকেট বোর্ড।

তবে শুক্রবার (২৩ আগস্ট) এক বিবৃতিতে ফারুক আহমেদ এবং নাজমুল আবেদীন ফাহিমের নিয়োগের বৈধতা নিশ্চিত করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

বিবৃতি জানানো হয়েছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গঠনতন্ত্রের ৯.৩.২ নং অনুচ্ছেদ মোতাবেক কাউন্সিলর ক্যাটাগরিতে জাতীয় ক্রীড়া পরিষদ কর্তৃক ইতোপূর্বে মনোনিত ০৫ (পাঁচ) জন প্রতিনিধির মধ্যে জনাব মোহাম্মদ জালাল ইউনুস গত ১৯ আগস্ট ২০২৪ তারিখে পদত্যাগ করলে, উক্ত ০১ (এক) টি শূন্য পদে জনাব নাজমুল আবেদীন ফাহিমকে জাতীয় ক্রীড়া পরিষদ কর্তৃক মনোনয়ন দেওয়া হয়।

 ‘অপরদিকে গঠনতন্ত্রের ১৩.২ (খ) ৪ নং অনুচ্ছেদ মোতাবেক পরিচালক ক্যাটাগরিতে জাতীয় ক্রীড়া পরিষদ কর্তৃক ইতোপূর্বের মনোনয়ন পরিবর্তন করে জনাব ফারুক আহমেদ এবং জনাব নাজমুল আবেদীন ফাহিমকে মনোনয়ন দেওয়া হয় যা সর্বমহলে প্রশংসিত হচ্ছে। এরূপ মনোনয়ন আইনশাস্ত্রের এর ভিত্তিতে প্রচলিত বিধি-বিধানের সর্বোচ্চে সতর্ক প্রয়োগের মাধ্যমে সম্পন্ন করা হয়েছে

বিবৃতিতে আরও জানানো হয়েছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডসহ সকল ফেডারেশন/অ্যাসোসিয়েশনের কার্যক্রম সুষ্ঠু, সচল, সক্রিয় ও নির্বিঘ রাখতে সরকার বদ্ধ পরিকর। দেশের ক্রীড়াঙ্গনকে এগিয়ে নেওয়ার অগ্রযাত্রায় সকল মহলের সহযোগিতা কামনা করা হয়েছে।

উল্লেখ্য, গত বুধবার সচিবলায়ে বৈঠকের মধ্যে দিয়ে নতুন সভাপতি হিসেবে নাম আসে সাবেক অধিনায়ক ফারুক আহমেদ। একই সঙ্গে বিসিবির পরিচালক হিসেবে দায়িত্ব নেন নাজমুল আবেদীন ফাহিম।