ব্রাজিলের সাও পাওলোতে ছড়িয়ে পড়েছে দাবানল

২৪ আগস্ট, ২০২৪

ব্রাজিলের সাও পাওলো রাজ্যজুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে। ৩০ শহরে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। দাবানলের কারণে সেখানের আকাশ কালো ধোঁয়ায় ঢেকে গেছে।

দেশটির দক্ষিণপূর্বাঞ্চলটিতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সঙ্গে রয়েছে নিম্ন আদ্রাতা। এতে আগুন আরও বেশি তীব্র হচ্ছে। তাছাড়া ওই অঞ্চলে দীর্ঘদিন ধরেই খরা বিরাজ করছে।

সাও পাওলো রাজ্য সরকার শুক্রবার (২৩ আগস্ট) রাতে দাবানল নিয়ন্ত্রণে সমন্বিত পদক্ষেপর জন্য একটি সংকটকালীন মন্ত্রিসভা গঠন করেছে।গভর্নর টারসিসিও ডি ফ্রেইতাস এক্স-এ বলেছেন, বর্তমানে আমাদের ৩০টি শহরে বড় ধরনের অগ্নিকাণ্ডের জন্য উচ্চ সতর্কতা রয়েছে। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করছি।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, রাজ্যের উত্তরে উরুপেস পৌরসভার একটি কারখানায় আগুন নেভাতে গিয়ে দুই শ্রমিক মারা গেছে।

এমন পরিস্থিতিতে সেখানের ট্রাফিক ব্যবস্থায়ও প্রভাব পড়েছে। ধোঁয়ার কারণে স্পষ্টভাবে দেখা যাচ্ছে না। ফলে অনেক মহাসড়কে অচলাবস্থা তৈরি হয়েছে।সাও পাওলো সরকার এক বিবৃতিতে সতর্ক করে জানিয়েছে, দমকা বাতাসের সঙ্গে আগুন দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

এতে আরও বলা হয়, আগুনের কারণে ঘন ও বিষাক্ত ধোঁয়া ছড়িয়ে পড়ছে, যা মানুষের সাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর।সম্প্রতি প্রাকৃতিক দুর্যোগ বেড়েছে দক্ষিণ আমেরিকার দেশটি। সেখানের কিছু অংশে যেমন দাবানল হচ্ছে, অন্য অঞ্চলে বন্যা-ভূমিধস।