যা করলে মেসেঞ্জারে স্ক্রল করে খুঁজতে হবে না মেসেজ

২৪ আগস্ট, ২০২৪

ফেসবুক মেসেঞ্জারে বার্তাগুলি পিন করা একটি সহজ বৈশিষ্ট্য। যা ইউজারদের গুরুত্বপূর্ণ কথোপকথনগুলোকে নিজেদের চ্যাট তালিকার শীর্ষে সহজেই অ্যাক্সেসযোগ্য রাখতে দেয়৷ এটি সংগঠিত থাকার জন্য এবং গুরুত্বপূর্ণ বার্তাগুলি মিস করা যাবে না, তা নিশ্চিত করার জন্য বিশেষভাবে কার্যকর হতে পারে। মেসেঞ্জারে বার্তাগুলি পিন করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে পারেন।

স্টেপ ১: ফেসবুক মেসেঞ্জার ওপেন করতে হবে

নিজেদের মোবাইল ডিভাইসে ফেসবুক মেসেঞ্জার অ্যাপ চালু করতে হবে। নিজেদের অ্যাকাউন্টে লগ ইন করা হয়েছে কি না, তা নিশ্চিত করতে হবে।

স্টেপ ২: চ্যাট খুঁজতে হবে

যে কথোপকথনটি পিন করতে হবে, তা খুঁজে পেতে চ্যাট তালিকার মাধ্যমে স্ক্রোল করতে হবে। কথোপকথন থেকে পরিচিতির নাম বা কিওয়ার্ড টাইপ করে চ্যাটটি দ্রুত সনাক্ত করতে, উপরে থাকা সার্চ বারটিও ব্যবহার করা যেতে পারে।

স্টেপ ৩: এরপর সেই কথোপকথনটি পিন করতে হবে

আইওএসের জন্য:

– যে কথোপকথনটি পিন করতে হবে, তার ডানদিকে সোয়াইপ করতে হবে। বিকল্পসহ একটি মেনু প্রদর্শিত হবে।

– চ্যাট তালিকার শীর্ষে কথোপকথনটি পিন করতে ‘পিন’ অপশনে ক্লিক করতে হবে।

অ্যান্ড্রয়েডের জন্য:

– যে কথোপকথনটি পিন করতে হবে, সেটিতে ক্লিক করে ধরে রাখতে হবে। একটি মেনু বেশ কয়েকটি বিকল্পসহ পপ আপ হবে।

– এরপর চ্যাট তালিকার শীর্ষে কথোপকথনটি পিন করতে ‘পিন’ আইকনে ক্লিক করতে হবে।

স্টেপ ৪: পিন নিশ্চিত করতে হবে

কথোপকথনটি এখন চ্যাট তালিকার শীর্ষে একটি ছোট পিন আইকন দিয়ে চিহ্নিত করা হবে। এটি নির্দেশ করে যে কথোপকথনটি পিন করা হয়েছে এবং নতুন বার্তাগুলি সময় নির্বিশেষে শীর্ষে থাকবে৷

স্টেপ ৫ – কথোপকথনটি যদি আনপিন করতে চান

কেউ যদি কথোপকথনটি আনপিন করতে চায়, তবে উপরের মতো একই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷ ‘পিন’ নির্বাচন করার পরিবর্তে ‘আনপিন’ নির্বাচন করতে হবে এবং কথোপকথনটি চ্যাট তালিকায় নিজের নিয়মিত অবস্থানে ফিরে আসবে।

এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করলে ইউজাররা ফেসবুক মেসেঞ্জারে কোনো গুরুত্বপূর্ণ বার্তা মিস করবে না। এটি নিশ্চিত করে সবচেয়ে গুরুত্বপূর্ণ কথোপকথনগুলি সহজেই সবসময় হাতের কাছে রাখা যেতে পারে।