শিক্ষার্থী সবুজ হত্যা: লিটন-ডাবলুসহ ৪২ জনের নামে মামলা

২৫ আগস্ট, ২০২৪

কোটা সংস্কার আন্দোলনের সময়ে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাকিব আনজুম সবুজ (২৫) হত্যার ঘটনায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন, দলের রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ ৪২ জনের নাম উল্লেখ করে মামলা করা হয়েছে। নগরীর বোয়ালিয়া থানায় মামলাটি দায়ের করেছেন নিহত সবুজের বাবা মাইনুল হক। এ মামলায় অজ্ঞাতনামা আরও ২০০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়েছে।

রোববার (২৫ আগস্ট) সকালে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন বোয়ালিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা অফিসার ইনচার্জ (ওসি) এসএম মাসুদ পারভেজ।

এ মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- রাজশাহী মহানগর ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাবেক সভাপতি রকি কুমার ঘোষ, রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি রাশিক দত্ত, সাবেক সভাপতি আব্দুল ওয়াহেদ খান টিটো, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মোস্তাফিজুর রহমান বাবু, সাধারণ সম্পাদক আসাদুল্লাহ হিল গালিব ও মহানগর যুবলীগের সভাপতি মনিরুজ্জামান মনির।

এ বিষয়ে ওসি এসএম মাসুদ পারভেজ বলেন, শুক্রবার শিক্ষার্থী সবুজ নিহতের ঘটনায় তার বাবা বাদি হয়ে থানায় মামলা করেছেন। অধিকাংশ আসামি আত্মগোপনে রয়েছেন। তাদের গ্রেপ্তারের জন্য অভিযান অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের দিন নগরীর আলুপট্টি এলাকায় তৎকালীন ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীদের ব্যাপক সংঘর্ষের সময় ছুরিকাঘাতে নিহত হন সবুজ।