পুনরায় চালু হলো নেত্রকোনা-ময়মনসিংহ বিআরটিসির দ্বিতল বাস

২৫ আগস্ট, ২০২৪

সিন্ডিকেটের হাতে আটকে থাকা বিআরটিসি অবশেষে নেত্রকোনা-ময়মনসিংহ সড়কে পুনরায় চালু হয়েছে। দ্বিতল এই বাস সার্ভিস চালু হওয়ায় শহরবাসীর মাঝে আনন্দ বিরাজ করছে। বাসগুলোতে ভাড়াও কম। ফলে যাত্রী সুবিধায় সাধারণ মানুষ অনেক খুশি।

রবিবার সকাল সাড়ে নয়টায় নেত্রকোনা বিএডিসির সামনে থেকে এই বাস চলাচল শুরু হয়েছে। মাত্র ৬০ টাকা ভাড়া নির্ধারণ রয়েছে নেত্রকোনা থেকে ময়মনসিংহ। নেত্রকোনা থেকে শ্যামগঞ্জ পর্যন্ত ভাড়া ৪০ টাকা। এ ছাড়া শিক্ষার্থীরা কার্ড দেখিয়ে মংমনসিংহে যেতে পারবে ৩০ টাকায়।

জানা গেছে, সাবেক সরকারের গত মেয়াদে ২০১৮ সালে সরকার এই অঞ্চলের মানুষের সুবিধার্থে ৬টি দ্বিতল বাস নেত্রকোনা ময়মনসিংহ সড়কে চালানোর জন্য বরাদ্দ দেয়। তৎকালীন স্থানীয় এমপি এটিকে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনও করেন। কিন্তু পরদিন থেকেই আবার বন্ধ করে দিয়েছে নেত্রকোনা ময়মনসিংহ বাস মালিক সমিতির সিন্ডিকেট চক্রটি। স্থানীয় এমপি, মেয়রসহ নেতাকর্মীরা-সমাজকর্মীরা সকলের বাস সিন্ডিকেট এবং চাঁদা কমে যাওয়ার ভয়ে তারা যান চলাচল বন্ধ করে হরতাল ডেকে এই সার্ভিস বন্ধ করায়।

পরে এ নিয়ে সাধারণ নাগরিকদের ব্যানারে শিক্ষা সংস্কৃতি পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি, জনউদ্যোগ ও সুজন আন্দোলন করে দিনে পর দিন। তারপরও এই বাস সার্ভিস আর চালুই হয়নি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে স্বৈরাচার সরকারের পতনের পর অন্তর্বর্তীকালীন সরকার আসায় সাধারণ নাগরিকরা বৈষম্যবিরোধী শিক্ষার্থীদেরে নিয়ে আবারও মানববন্ধন করে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেয়। গত ১৪ আগস্ট শিক্ষা সংস্কৃতি পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটির ব্যানারে মানববন্ধন হয়।পরে জেলা প্রশাসক বিভিন্ন মহলের সাথে বৈঠকে বসেন।

এরপর সিদ্ধান্ত হয় বাসগুলো পুনরায় চালুর। সবশেষে দীর্ঘ ছয় বছর পর সাধারণ মানুষের কাঙ্ক্ষিত সেবার লক্ষ্যে এই বাস সার্ভিস চালু হয়েছে। বিআরটিসি বাস কাউন্টারের ঠিকাদার জাকির হোসেন প্রয়াত হওয়ায় তার ছেলে শাওন আহমেদ এটির দায়িত্বে রয়েছেন। তিনি জানান, নেত্রকোনা তিনটি ময়মনসিংহে তিনটি পালা করে সারাদিনে আধাঘণ্টা পরপর যাওয়া আসা করবে। এগুলো সবগুলো গেটলক সার্ভিস। সড়কে দাঁড়িয়ে সময় নষ্ট করবে না।