বাংলাদেশের ঐতিহাসিক জয় নিয়ে যা বললেন ক্রীড়া উপদেষ্টা

২৬ আগস্ট, ২০২৪

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট ম্যাচ জিতেছে বাংলাদেশ। তাও আবার ১০ উইকেটের ব্যবধানে। ঐতিহাসিক এই জয়ের পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা জনাব আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

রোববার (২৫ আগস্ট) যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে এক বিবৃতির মাধ্যমে এই বার্তার দেওয়া হয়েছে। বিবৃতি তিনি বলেছেন, যোগ্যতার বিচারে খেলোয়াড়দের সুযোগ নিশ্চিত হলে এবং মানসিকভাবে চাপহীন থাকলে আমাদের সফলতা আসবেই।

বাংলাদেশের এই জয় নিয়ে বিবৃতি আরও জানানো হয়েছে, পরিবর্তনের ছোঁয়া যখন পুরো বাংলাদেশে, তখন তার প্রতিচ্ছবির দেখা মিলেছে ক্রিকেটেও। পরিবর্তন লক্ষ্য করা গেছে খেলোয়াড়দের শারীরিক ভাষাতেও। টেস্ট স্ট্যাটাস অর্জনের পর পাকিস্তানের বিপক্ষে ১৩টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। এক ড্রয়ের বাইরে কোন জয় পায়নি টিম টাইগার্স। দু’দলের ১৪তম ম্যাচে নিজেদের ১ম জয় তুলে নেয় লাল-সবুজের প্রতিনিধিরা।

ঐতিহাসিক জয়কে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের উৎসর্গ করেছেন বাংলাদেশ ক্রিকেট দল। ম্যাচশেষে এই ঘোষণা দেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এ জন্য বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) ধন্যবাদ জানিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা।

বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৪৪৮ রান করেছিল পাকিস্তান। জবাব দিতে নেমে টাইগাররা ৫৬৫ রানে অলআউট হলে, ১১৭ রানের লিড পায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে মাঠে নেমে সুবিধা করতে পারেনি স্বাগতিকরা। মাত্র ১৪৬ রানে অলআউট হয় বাবর-রিজওয়ানরা। এতে ৩০ রানের লক্ষ্য পায় বাংলাদেশে।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ১০ উইকেট এবং পুরো একটি সেশন বাকি থাকতেই জয় তুলে নেয় বাংলাদেশ। সাদমান ইসলাম ৯* রানে এবং ২৬ বলে অপরাজিত ছিলেন আরেক ওপেনার জাকির হাসান।