ম্যাচসেরার প্রাইজমানি বন্যার্তদের দেওয়ার ঘোষণা মুশফিকের

২৬ আগস্ট, ২০২৪

বর্তমানে কঠিন সময় পার করছে বাংলাদেশ। কারণ, শেখ হাসিনা সরকারের পতনের পর ব্যাংক লুট এবং হাজার হাজার কোটি টাকা পাচারের তথ্য পাওয়া যায়। এ ছাড়াও বৈষম্যবিরোধী আন্দোলনে আহতের অবস্থাও ছিল আশঙ্কাজনক। এরই মধ্যে স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়েছে দেশের বেশ কিছু অঞ্চল।

আটকা পড়েছে লাখ লাখ মানুষ। ক্রমশই খাবার, পানির সংকট আরও তীব্র হচ্ছে। এরই মধ্যে মৃত্যুর ঘটনাও ঘটেছে। দেখা দিয়েছে মানবিক বিপর্যয়। এমন পরিস্থিতি মোকাবিলায় এগিয়ে এসেছেন তারকা থেকে শুরু করে দেশের সাধারণ মানুষ। এবার বন্যার্তদের পাশে দাঁড়ালেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের ম্যাচসেরার প্রাইজমানি বন্যা কবলিতদের জন্য প্রদানের ঘোষণা দিয়েছেন। রোববার (২৫ আগস্ট) ম্যাচসেরার পুরস্কার হাতে পেয়ে এই ঘোষণা দেন তিনি। এর আগে বন্যার্তদের নিয়ে ফেসবুকে পোস্ট করেছিলেন তিনি।

রাওয়ালপিন্ডিতে স্বাগতিকদের ১০ উইকেটে হারিয়েছে সফরকারীরা। আর এই জয়ে ব্যাটিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। ১৯১ রানের বিধ্বংসী ইনিংস খেলে ম্যাচ সেরার পুরস্কারও জিতেছেন এই টাইগার ব্যাটার।

বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে রান পাহাড় তৈরি করেছিল পাকিস্তান। আর ৪৪৮ রানের সেই পাহাড় পাড়ি দেওয়াটা ছিল টাইগার ব্যাটারদের কাছে বড় চ্যালেঞ্জ। জাকির-শান্ত দ্রুত ফেরাতে কাজটা আরও কঠিন হয় বাংলাদেশের জন্য। তবে শুরুর ধাক্কা সামলে বাংলাদেশকে খেলায় ফেরান ওপেনার সাদমান ইসলাম।

তবে ৯৩ রান করে সেঞ্চুরির আক্ষেপ নিয়ে আউট হন তিনি। এরপর শেষ কাজটা করেন মুশফিকুর রহিম। সেঞ্চুরি তুলে নেওয়ার পাশাপাশি নিজেকে নিয়ে যান ডাবল সেঞ্চুরির দ্বারপ্রান্তে। এর মাঝে লিটন ও মুমিনুল ফিফটি করেন। কিন্তু ডাবল সেঞ্চুরি তুলতে ব্যর্থ হন মুশফিক। ১৯১ রানে আউট হন। ততক্ষণে দলকে লিডে পৌঁছে দিয়ে গেছেন।

তাই ম্যাচ সেরা পুরস্কার জিতেছেন তিনি। আর সেরা বোলারের পুরস্কারের জিতেছে মেহেদী হাসান মিরাজ। চার উইকেট শিকার করেছেন তিনি।

পঞ্চম দিনে দুই স্পিনার মেহেদী হাসান মিরাজ এবং সাকিব আল হাসান। দ্বিতীয় ইনিংসে দুজনের মিলেই শিকার করেছেন ৭ উইকেট। আর এতেই ম্যাচ থেকে ছিটকে গেছে পাকিস্তান।