হাসানুল হক ইনু গ্রেফতার

২৬ আগস্ট, ২০২৪

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক মন্ত্রী হাসানুল হক ইনুকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার (২৬ আগস্ট) বিকেলে রাজধানীর উত্তরার একটি বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। তাকে নিউ মার্কেট থানার একটি হত্যা মামলায় গ্রেফতার দেখানো হয়েছে বলে জানিয়েছে ডিএমপি সূত্র। এছাড়াও তার বিরুদ্ধে আরও মামলা রয়েছে। 

ডিবির গুলশান বিভাগের উপ-কমিশনার কাজী জিয়া উদ্দিন জানান, তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। এসব মামলায় তাকে গ্রেফতার দেখানো হবে।  

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতনের পর দেশের বিভিন্ন স্থানে হত্যা মামলা দায়ের হচ্ছে। একাধিক মামলায় ১৪ দলের অন্যতম শরিক জাসদ সভাপতি হাসানুল হক ইনুও আসামি। 

গত ২২ আগস্ট ১৪ দলের অন্যতম শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে গ্রেফতার করে পুলিশ। এরপর থেকে ধারণা করা হচ্ছিল, হাসানুল হক ইনুও গ্রেফতার হতে পারেন। 

সরকার পতনের পর আওয়ামী লীগ সরকারের মন্ত্রী-এমপি এবং দলের বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা ইতোমধ্যে গ্রেফতার হয়েছেন। গ্রেফতার এড়াতে বেশির ভাগ নেতা আত্মগোপনে রয়েছেন। কেউ কেউ দেশ ছেড়ে চলে গেছেন বলেও সংবাদ প্রকাশিত হয়েছে। 

হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসনের তিনবারের সংসদ সদস্য। দুই মেয়াদে তিনি আওয়ামী লীগ সরকারের তথ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। গত জানুয়ারির দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন পেলেও স্বতন্ত্র প্রার্থীর কাছে পরাজিত হন হাসানুল হক ইনু। 

গত জুলাইয়ে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ছাত্রদের আন্দোলন শুরু হলে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের জোটসঙ্গী ১৪ দলের শীর্ষ নেতাদের নিয়ে বৈঠক করেন। সেই বৈঠকে হাসনুল হক ইনুসহ অন্যরা বল প্রয়োগে আন্দোলন দমানোর পরামর্শ দেন। জামায়াতে ইসলামীকে দল হিসেবে নিষিদ্ধের প্রস্তাবেও তারা জোরালো সায় দেন।