এবার ভারতে হেলমেট ছাড়া প্রাইভেটকার চালানোয় জরিমানা!

২৬ আগস্ট, ২০২৪

হেলমেট ছাড়া মোটরসাইকেল চালালে জরিমানার নিয়ম আমরা সবাই জানি। কিন্তু তাই বলে হেলমেট ছাড়া প্রাইভেটকার চালানোয় জরিমানা! সম্প্রতি উদ্ভট এই ঘটনাটি ঘটেছে পাশের দেশ ভারতে।

তারচেয়েও অদ্ভুত বিষয় হলো, যে এলাকায় হেলমেট ছাড়া গাড়ি চালানোর অভিযোগে জরিমানা করা হয়েছে, চালকের দাবি, তিনি ওই এলাকায় কোনোদিন যানইনি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানা যায়, তুষার সাক্সেনা নামে ওই ব্যক্তিকে হেলমেট ছাড়া গাড়িচালনার অভিযোগে এক হাজার রুপি জরিমানা করেছিল নয়ডা পুলিশ।

একটি খুদেবার্তার মাধ্যমে তুষারকে এই জরিমানার কথা জানানো হয়েছিল। কিন্তু তিনি প্রথমে সেটি উপেক্ষা করেন। ভেবেছিলেন, হয়তো ভুল করে তাকে এই বার্তা পাঠানো হয়েছে। কিন্তু পরে একটি ইমেইল এবং আরও একটি খুদেবার্তা আসলে বিষয়টি গুরুত্ব সহকারে নেন ওই ব্যক্তি।

তুষারের বাড়ি নয়ডা থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে রামপুর জেলায়। তিনি স্থানীয় ট্রাফিক পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে জানতে পারেন, চার চাকার গাড়ি চালানোর সময় হেলমেট না পরার কারণেই তাকে জরিমানা করা হয়েছে।

পুলিশ তুষারকে জানায়, তিনি যদি সময়মতো জরিমানা দিতে না পারেন, তাহলে তাকে আদালতে হাজির হতে হবে।তুষার বলেন, চালানটি ২০২৩ সালের ৯ নভেম্বর ইস্যু করা হয়েছিল। আপনি যদি ট্রাফিক আইন লঙ্ঘন করেন, তাহলে জরিমানা হওয়া স্বাভাবিক। কিন্তু এটি আমার ক্ষেত্রে ঘটেনি। আমি কখনোই আমার গাড়ি এনসিআর এলাকায় চালাইনি।তার দাবি, গাড়ির ভেতরে হেলমেট পরার নিয়ম যদি সত্যিই থাকে, তাহলে কর্তৃপক্ষকে তা লিখিতভাবে দিতে হবে।

ঘটনাটি তদন্ত করতে এবং জরিমানা বাতিল করতে এরই মধ্যে নয়ডা ট্রাফিক পুলিশের কাছে আবেদন জানিয়েছেন তুষার সাক্সেনা।

ভারতে হেলমেট ছাড়া চার চাকার গাড়িচালনার জন্য জরিমানার ঘটনা কিন্তু এটাই প্রথম নয়। এর আগে, উত্তর প্রদেশের ঝাঁসি শহরে হেলমেট ছাড়া গাড়ি চালানোয় এক ব্যক্তিকে হাজার রুপি জরিমানা করেছিল সেখানকার ট্রাফিক পুলিশ।

বাহাদুর সিং পারিহার নামে ওই ব্যক্তি ট্রাফিক পুলিশ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে তাকে জানানো হয়, চলমান লোকসভা নির্বাচন শেষ হলে কর্তৃপক্ষ বিষয়টি দেখবে।

ততদিন পর্যন্ত আরও জরিমানা এড়াতে নিজের অডি গাড়ির ভেতরে হেলমেট পরতেন বাহাদুর সিং।