আইফোন ১৬ সিরিজ কবে আসবে জানা গেল

২৬ আগস্ট, ২০২৪

অ্যাপলের পরবর্তী প্রজন্মের স্মার্টফোন আইফোন ১৬ সিরিজ। এই সিরিজে আসছে আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স। 

সম্প্রতি একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তরফে জানা গিয়েছে, আইফোন ১৬ সিরিজের মডেলগুলো লঞ্চ হতে সম্ভবত আর বেশি দেরি নেই। ইতিমধ্যেই একটি সম্ভাব্য তারিখও প্রকাশ্যে এসেছে। শোনা যাচ্ছে, আগামী ১০ সেপ্টেম্বর লঞ্চ হতে পারে আইফোন ১৬ সিরিজ। এর সঙ্গে নতুন অ্যাপেল ওয়াচ এবং এয়ারপডস লঞ্চ করার কথা রয়েছে অ্যাপেল কর্তৃপক্ষের। 

আরেকটি খবর বলছে, আইফোন ১৬ সিরিজের ফোনগুলো লঞ্চ হতে পারে ২০ সেপ্টেম্বর। ওই দিন থেকে বিক্রি শুরু হতে পারে অ্যাপেল আইফোন ১৬ সিরিজের। আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস , আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স- এই চারটি মডেল আইফোন ১৬ সিরিজে লঞ্চ হতে পারে। 

অ্যাপেলের ইভেন্ট ১০ সেপ্টেম্বর হবে নাকি ২০ সেপ্টেম্বর সেই প্রসঙ্গে আনুষ্ঠানিক ভাবে অ্যাপেল কর্তৃপক্ষ কিছু ঘোষণা করেনি। তবে এটা জানা গিয়েছে যে আইফোন ১৬ সিরিজের 'প্রো' মডেলগুলোতে আগের সিরিজগুলোর তুলনায় সামান্য বড় সাইজের ডিসপ্লে থাকতে চলেছে। এছাড়াও একটি 'ক্যাপচার' বাটন থাকতে পারে এই ফোনগুলোতে। 

আইফোন ১৬ সিরিজের ক্যামেরা ডিজাইনে আসতে চলেছে বড় পরিবর্তন-
সাধারণ ভাবে এতদিন আইফোনে (লেটেস্ট সিরিজের মডেলগুলোতে) যেরকম ক্যামেরা মডিউল দেখা গিয়েছে, অর্থাৎ চৌকো আকৃতির ক্যামেরা মডিউলে দুইটি কিংবা তিনটি সেন্সর, তা আর থাকবে না আইফোন ১৬ সিরিজের ফোনে, এমনটাই শোনা গিয়েছে। তার পরিবর্তে আইফোন ১৬ সিরিজের বিভিন্ন ফোনের ব্যাক প্যানেলে বাঁ দিকে উপরের কোণে ওষুধের ক্যাপস্যুলের মতো লম্বাকৃতির ক্যামেরা মডিউল দেখা যাবে এবং সেখানে সাজানো থাকবে ক্যামেরা সেন্সর। 

আইফোন ১৬ সিরিজের ফোনে যে বিশেষ ক্যাপচার বাটন থাকতে চলেছে তার সাহায্যে দ্রুত ছবি তোলা যাবে। এছাড়াও কম আলোয় ভাল ছবি তোলার জন্য থাকবে বিশেষ ফিচারের সাপোর্ট। আইফোন ১৫ সিরিজের তুলনায় সমস্ত ধরনের ফিচার এবং স্পেসিফিকেশনই আইফোন ১৬ সিরিজের বিভিন্ন মডেল বেশি উন্নত ও আধুনিক হবে।