টেস্ট ক্রিকেটকে বাঁচাতে আইসিসির নতুন উদ্যোগ

২৭ আগস্ট, ২০২৪

টেস্ট ক্রিকেট বাঁচাতে নতুন করে প্রায় ২০০ কোটি টাকার ফান্ড গঠন করতে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। প্রস্তাব অনুযায়ী, ২০২৫ সাল থেকে ম্যাচ প্রতি প্রায় ১২ লাখ টাকা ম্যাচ ফি পাবেন ক্রিকেটাররা। তবে, এই প্রজেক্টের আওতায় থাকছেনা ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড।

কয়েক বছর আগেও টেস্ট ক্রিকেটের শেষ দেখে ফেলেছিলেন অনেকে। দীর্ঘতম ফরম্যাটের বিলুপ্তির আশঙ্কার কথা প্রায়ই বলেন ক্রিকেট সংশ্লিষ্টরা। টি-টোয়েন্টি আর ফ্র্যাঞ্জাইজি টুর্নামেন্টের ব্যাপক জনপ্রিয়তার যুগে 'ক্লিশে-একঘেয়ে' এসব বিশেষণ জুড়ে দিয়ে টেস্ট ম্যাচকে ৫ দিনের পরিবর্তে ৪ দিনে খেলানোর পরামর্শও দিতে দেখা যায়। কিন্তু, এতসব কথার মাঝে এলিট ফরম্যাটের আবেদন টিকিয়ে রাখতে আপ্রাণ চেষ্টা চালিয়ে গেছেন অনেকে।

অ্যাশেজ, বর্ডার-গাভাস্কার ট্রফির মতো সিরিজে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের দুর্দান্ত পারফরম্যান্স উপভোগ করে গোটা বিশ্ব। পাশাপাশি দিনে দিনে সাদা পোশাকে উন্নতির ছাপ রাখছে অপেক্ষাকৃত ছোট দলগুলোও। যা নতুন করে আশাবাদী করে তুলেছে টেস্ট ক্রিকেটপ্রেমীদের।

এমনিতে বাংলাদেশের টেস্ট রেকর্ড ভালো নয়। তবে, সবশেষ ম্যাচে ক্রিকেট বিশ্বকে এক্সাইটিং এক পারফরম্যান্স উপহার দিয়েছে টাইগাররা। রাওয়ালপিন্ডিতে পাকিস্তান-বাংলাদেশ ম্যাচটির পরপরই টেস্ট ক্রিকেট নিয়ে এক সুসংবাদ দিয়েছে আইসিসি। সাদা পোশাকের ফরম্যাটের প্রসারে আলাদা ফান্ড গঠন করতে যাচ্ছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। যার পরিমাণ হবে ১৫ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ প্রায় ২০০ কোটি টাকা।