অভিযোগ প্রমাণ না হওয়া পর্যন্ত খেলবেন সাকিব

২৭ আগস্ট, ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে নিহতের ঘটনায় ইতোমধ্যে জাতীয় দলের ক্রিকেটার, অলরাউন্ডার সাকিব আল হাসানকে একটি হত্যা মামলায় আসামি করা হয়েছে। শুধু মামলাই নয়, তাকে দল থেকে অপসারণ করে দেশে ফিরিয়ে আনার জন্য বিসিবিকে লিগ্যাল নোটিশও দেওয়া হয়েছে। তবে বিসিবি সাকিবকে সব রকমের আইনি সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিসিবি সভাপতি ফারুক আহমেদ একটি গণমাধ্যমকে বলেন, ‘সাকিবের ব্যাপারে আমাদের সিদ্ধান্ত আগেরটাই। সে খেলা চালিয়ে যাবে। তাকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে একটা উকিল নোটিশ এসেছিল, আমরা আজ তার জবাবেও এটাই বলেছি।’

তিনি বলেন, ‘সাকিবের বিরুদ্ধে অভিযোগ এখনও এফআইআর পর্যায়ে আছে। এরপরও অনেকগুলো ধাপ আছে। যতক্ষণ না তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হবে, ওকে আমরা খেলাব। পাকিস্তান সফরের পর দল ভারতে যাবে। সেখানেও আমরা সাকিবকে চাই।’

তিনি আরও বলেন, ‘ও আমাদের চুক্তিভুক্ত ক্রিকেটার। প্রয়োজনে তাকে আমরা আইনগত সহায়তাও দেব।’

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্টে ১০ উইকেটের ব্যবধানে পাওয়া জয়ে ভূমিকা ছিল সাকিব আল হাসানেরও। দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে ১৪৬ রানে অলআউট করে দেওয়ার পথে ৩ উইকেট নেন তিনি। টানা ১৭ ওভার বল করেন।

এদিকে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে আগামী ৩০ আগস্ট রাওয়ালপিন্ডিতে নামবে বাংলাদেশ দল। এরপর ৪ সেপ্টেম্বর রাতে দেশে ফিরে ১৫ সেপ্টেম্বর দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজ খেলতে যাবে ভারতে। মাঝের এই সময়টায় সাকিব অবশ্য দেশে ফিরছেন না। ইংল্যান্ডে সারের হয়ে কাউন্টি খেলতে যাবেন তিনি। সে জন্য বিসিবি তাকে অনাপত্তিপত্রও দিয়েছে বলে নিশ্চিত করেছেন ফারুক আহমেদ।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট আদাবরে পোশাক কারখানার কর্মী মো. রুবেল হত্যার ঘটনায় তার বাবা রফিকুল ইসলামের করা মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আরও অনেকের সঙ্গে আসামি করা হয়েছে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসানকে।