এই সবজি খেলে ওজন কমে

২৭ আগস্ট, ২০২৪

শরীরের বাড়তি ওজন কে না কমাতে চান। কিন্তু কিছুতেই যেনো ওজন কমছে না। কিন্তু কীভাবে সেই কাজে সাফল্য পাবেন, সেই কৌশল জানেন না। আপনিও যদি সেই দলেরই পথিক হন তাহলে শুনুন, নিয়মিত ঢেঁড়স খেলে অনায়াসে ওজনকে বশে রাখতে পারবেন। সেই সঙ্গে পাবেন আরও একাধিক উপকার।

ওজন স্বাভাবিকের থেকে বেশি থাকাটা খুব একটা কাজের কথা নয়। বরং এর দরুন পিছু নিতে পারে কিছু জটিল শারীরিক সমস্যা। আর সেই তালিকায় ডায়াবিটিস, কোলেস্টেরল, হাই প্রেশার থেকে শুরু করে বহু জটিল রোগ রয়েছে। তাই ঝটপট ওজন কমিয়ে ফেলা খুবই জরুরি।

তাই আর সময় নষ্ট না করে ওজন কমানোর কাজে ঢেঁড়সের কার্যকারিতার কথা বিশদে জেনে নিন। আশা করছি, এই কাজটা করলেই আপনার চোখ খুলে যাবে। তারপর আপনিও নিয়মিত ঢেঁড়স খেয়ে ওজন কমানোর কাজে লেগে যাবেন।

​পুষ্টির খনি​-
আমাদের অতি পরিচিত ঢেঁড়সে রয়েছে পুষ্টির ভাণ্ডার। এতে খোঁজ মেলে ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, ফোলেটের মতো ভিটামিন ও খনিজের। আর এই সমস্ত উপাদান পুষ্টির ঘাটতি মিটিয়ে ফেলার কাজে একাই একশো। শুধু তাই নয়, এতে মজুত রয়েছে কিছু ভীষণই কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্ট যার গুণে শরীরে প্রদাহ কমে। দূরে থাকে একাধিক জটিল অসুখ। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে চেষ্টা করুন নিয়মিত ঢেঁড়স খাওয়ার।

ওজন কমবে তরতরিয়ে​-
ঝটপট মেদ ঝরাতে চান? তাহলে নির্দ্বিধায় ঢেঁড়সের শরণাপন্ন হন। কারণ, এই সবজি হলো ফাইবারের ভাণ্ডার। আর এতে উপস্থিত ফাইবার দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে সাহায্য করে। যার ফলে আজেবাজে হাই ক্যালোরি খাবার খাওয়ার প্রবণতা কমে। দ্রুত ঝরে যায় ওজন। শুধু তাই নয়, মেটাবোলিজম রেট বা বিপাকের হার বাড়ানোর কাজেও এই সবজির জুড়ি মেলা ভার। সেই সুবাদেও কমে ওজন। তাই তো বিশেষজ্ঞরা সকলকে নিয়মিত ঢেঁড়স খাওয়ার পরামর্শ দেন।

​কীভাবে খাবেন?​
এই সবজি খেয়ে উপকার পেতে চাইলে ঢেঁড়স ভাজা খেলে চলবে না। তার বদলে পাঁচমিশালি তরকারিতে এই সবজি মিশিয়ে সেবন করুন। আর বেশি উপকার পেতে চাইলে এই সবজি সিদ্ধ করে খান। তাতেই কিছু দিনের মধ্যে ওজন ঝরে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তবে শুধু ওজন কমানোই নয়, এর পাশাপাশি একাধিক সমস্যাকে কাবু করতে পারে ঢেঁড়স। আসুন সেই দিকে চোখ নজর দেওয়া যাক–

​কমবে ব্লাড সুগার​
​ডায়াবেটিসে ভুক্তভোগীদের একাধিক খাবার খেতে বারণ করা হয়। তবে আপনারা চাইলে অনায়াসে খেতে পারেন ঢেঁড়স। এই সবজির গুণেই সুগারকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন। আসলে এর ক্যালোরি ভ্যালু খুব কম। এমনকি এর জিআই ভ্যালুও নীচের দিকে। যেই কারণে ডায়াবিটিসে ভুক্তভোগীরা এই সবজি খেলে সুগার লেভেল কমে।

তবে এই সবজির তেল, মসলা যুক্ত পদ খেলে তেমন উপকার পাবেন না। উল্টে ক্ষতি হয়ে যাবে। তাই চেষ্টা করুন অল্প তেল, মসলা সহযোগে এর পদ রেঁধে খাওয়ার।

​পেটের সমস্যায় সেরার সেরা​-
আপনি কি নিত্যদিন পেটের অসুখে ভোগেন? তাহলে আর সময় নষ্ট না করে যত দ্রুত সম্ভব ঢেঁড়স খাওয়া শুরু করতে হবে। কারণ, এই সবজিতে মজুত রয়েছে ফাইবার। এর গুণে অন্ত্রের হাল ফেরানো যায়। যার ফলে কাছে ঘেঁষতে পারে না গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা। এমনকী নিয়ন্ত্রণে থাকে ইরিটেবল বাওয়েল সিনড্রোম। তাই এ সব সমস্যায় ভুক্তভোগীরা অবশ্যই ঢেঁড়সের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।