৫ শতাংশ আদিবাসী কোটা বহালের দাবিতে রাঙামাটিতে বিক্ষোভ

২৮ আগস্ট, ২০২৪

সরকারি সব চাকরিতে ৫ শতাংশ কোটা, আদিবাসী হিসাবে স্বীকৃতি, সৎ, যোগ্য ব্যক্তিদের মাধ্যমে পার্বত্য জেলা পরিষদগুলো পুণর্গঠনসহ আট দফা দাবি এবং সম্প্রতি তিন পার্বত্য জেলায় পাহাড়ি নারী ধর্ষণে সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাঙামাটিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে সংঘাত ও বৈষম্যবিরোধী পাহাড়ী ছাত্র আন্দোলনের উদ্যোগে একটি বিক্ষোভ মিছিল শহরের জিমনেসিয়াম প্রাঙ্গণ থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সমাবেশে মিলিত হয়।

এসময় বক্তব্য রাখেন রাঙামাটি সরকারি কলেজের শিক্ষার্থী কিকো দেওয়ান, শিপন চাকমা ও উকাচিং মারমা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী রোকন চাকমা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব বিজ্ঞান্তর দেওয়ান।

সমাবেশে বক্তারা বলেন, পাহাড়ে বারবার ধর্ষণের ঘটনা ঘটছে। ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না হওয়ায় পাহাড়ি নারীদের টার্গেট করা হচ্ছে। শেখ হাসিনা সরকারের সব সিদ্ধান্ত আপনারা বাতিল করেছেন, তাহলে তার সময়ে নেয়া আদিবাসীদের জন্য ১শতাংশ কোটা কেন আপনারা বাতিল করে ৫ শতাংশ পুনর্বহাল করছেন না? পাহাড়ে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে এলাকায় স্থায়ী শান্তি পরিবেশ নিশ্চিত করার দাবি জানান বক্তারা। অন্যথায় ভবিষ্যতে আরো বড় ধরনের আন্দোলনের ঘোষণা দেন ছাত্রসমাজ।