সার্ক পুনরুজ্জীবিত করার আহ্বান ড. ইউনূসের

২৮ আগস্ট, ২০২৪

দক্ষিণ এশীয় অঞ্চলে আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর তাগিদে পাকিস্তান সরকারের প্রতি সার্ক পুনরুজ্জীবিত করার আহ্বান জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

মঙ্গলবার (২৭ আগস্ট) ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমদ মারুফ রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এ আহ্বান জানান ড. ইউনূস।

আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে সার্ক ইউরোপীয় ইউনিয়নের মতো একটি মডেল হতে পারে উল্লেখ করে ড. ইউনূস পাকিস্তানি হাইকমিশনারকে বলেন, আমাদের পারস্পরিক সুবিধার জন্য একসঙ্গে কাজ করতে হবে।

বৈঠকে পাকিস্তানি হাইকমিশনারও দুই দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক এবং জনগণের মধ্যে যোগাযোগ পুনরুজ্জীবিত করার প্রয়োজনের ওপর গুরুত্বারোপ করেন। দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার পাশাপাশি সৈয়দ আহমদ মারুফ বহুপক্ষীয় প্ল্যাটফর্মে সহযোগিতা বাড়ানোর গুরুত্ব তুলে ধরেন এবং একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

পাকিস্তানি হাইকমিশনার জানান, তাদের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং জনগণ বাংলাদেশের সাম্প্রতিক ভয়াবহ বন্যায় গভীরভাবে উদ্বিগ্ন। সব পরিস্থিতিতে বাংলাদেশকে সহায়তা করতে প্রস্তুত রয়েছে পাকিস্তান।

এ সময় আহমদ মারুফ পাকিস্তানি নাগরিকদের জন্য বাংলাদেশের ভিসা প্রক্রিয়া সহজ এবং উভয় দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালুরও আহ্বান জানান। সেইসঙ্গে উভয় দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় অংশীদারিত্ব আরও জোরালো করার প্রয়োজনীয়তা তুলে ধরেন তিনি।