উত্তর কোরিয়া পরীক্ষা করল নতুন গাইডিং সিস্টেমের রকেট লঞ্চার

২৮ আগস্ট, ২০২৪

নতুন গাইডিং সিস্টেমের রকেট লঞ্চার পরীক্ষা করার দাবি করেছে উত্তর কোরিয়া। দাবি অনুযায়ী, ২৪০ মি.মি. মাল্টিপল রকেট লঞ্চারটির পরীক্ষা সফল হয়েছে।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়- রকেট শেলগুলোতে একটি নতুন প্রয়োগ করা গাইডিং সিস্টেম এবং উন্নত ধ্বংসাত্মক শক্তি রয়েছে।

কোনও বিস্তারিত বর্ণনা ছাড়াই বার্তা সংস্থাটি আরও জানায়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার শীর্ষ সামরিক কমান্ডারদের সাথে মঙ্গলবার ২৪০ মি.মি. মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমটির পরীক্ষা-নিরীক্ষা তদারকি করেছেন।

এদিকে, দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা প্রতিবেদন বলছে, অস্ত্রটি রাজধানী সিউল ও আশেপাশের এলাকায় বড় ধরনের আঘাত হানতে সক্ষম।

বিশ্ব থেকে বিচ্ছিন্ন পারমাণবিক অস্ত্রের শক্তিধর দেশ উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে রাশিয়ার সঙ্গে তার সামরিক সম্পর্ক জোরদার করেছে।

দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ নিউজ এজেন্সির খবর বলছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহার করার জন্য এসব অস্ত্রশস্ত্র ও ক্রুজ ক্ষেপণাস্ত্র রাশিয়ার পাঠানোর আগে নিজেদের উৎপাদন বাড়ানোর ফল হিসেবে এই পরীক্ষাগুলো চালাচ্ছে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আগে থেকেই উত্তর কোরিয়ার বিরুদ্ধে রাশিয়ায় গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র পাঠানোর অভিযোগ জানিয়ে আসছে।তবে পিয়ংইয়ং তাদের এই দাবিকে ‘অযৌক্তিক’ হিসেবে অভিহিত করে আসছে।

মাত্র দুদিন আগেই উত্তর কোরিয়া ‘সুইসাইড ড্রোন’ তৈরির ঘোষণা দেয়। এরপর এবার নতুন আরেকটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার দাবি করল দেশটি।

এসব অস্ত্রশস্ত্রের পরীক্ষা এমন একটা সময়ে চালানো হচ্ছে যখন দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র বড় ধরনের বার্ষিক সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে।বৃহস্পতিবার এই মহড়া শেষ হওয়ার কথা রয়েছে। উত্তর কোরিয়া এটিকে ‘আগ্রাসন চালানোর মহড়া’ হিসেবে অভিহিত করে আসছে।