লেবাননে সামরিক সরঞ্জাম বহনকারী ট্রাকে ইসরায়েলের হামলা

২৮ আগস্ট, ২০২৪

লেবাননের উত্তর-পূর্বাঞ্চলে সামরিক সরঞ্জাম বহনকারী একটি ট্রাকে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। মঙ্গলবার (২৭ আগস্ট) গভীর রাতে এই হামলা চালানো হয়েছে। দুটি নিরাপত্তা সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থতা রয়টার্স এই খবর জানিয়েছে।

দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, সিরিয়ার সীমান্তবর্তী লেবাননের প্রত্যন্ত অঞ্চল চাটের কাছে একটি ট্রাকে এই হামলা হয়েছে। তবে চালক বেঁচে গেছেন।

সূত্রদের একটি জানিয়েছে, সম্ভবত যে সামরিক সরঞ্জামটি পরিবহন করা হচ্ছিলো সেটি একটি নষ্ট রকেট লঞ্চার। এটি মেরামতের জন্য নিয়ে যাওয়া হচ্ছিলো।

গাজায় ইসরায়েলের যুদ্ধ একটি বৃহত্তর আঞ্চলিক সংঘাতে পরিণত হবে এমন আশঙ্কার মধ্যে দুই দিন আগে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এবং ইসরায়েলি সামরিক বাহিনী গত ১০ মাসে মধ্যে সবচেয়ে তীব্র গোলাগুলি করেছে।

গত মাসে ইসরায়েলের হাতে নিহত হিজবুল্লাহর শীর্ষ সামরিক কমান্ডার শুকর হত্যার প্রতিশোধ নিতে রোববার ভোরে ইসরায়েলে ড্রোন ও রকেট নিক্ষেপ করে গোষ্ঠীটি।

ইসরায়েল বলেছে, রবিবার লেবাননে তাদের হামলায় হিজবুল্লাহ রকেট লঞ্চ সাইট ধ্বংস হয়েছে এবং গোষ্ঠীটির ব্যাপক আক্রমণ প্রতিরোধ করেছে।

এদিকে, হিজবুল্লাহ নেতা সাইয়্যেদ হাসান নাসরাল্লাহ বলেছেন, ইসরায়েলে তাদের হামলাটি পরিকল্পনা অনুযায়ী হয়েছে এবং পরবর্তীতে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর কয়েকটি লঞ্চ সাইট ক্ষতিগ্রস্ত হয়েছে।

মঙ্গলবার জাতিসংঘের একটি শান্তিরক্ষী বাহিনী রয়টার্সকে জানায়, দক্ষিণ লেবাননে সংস্থাটির একটি অবস্থানের কাছাকাছি একটি রকেট উৎক্ষেপণ শনাক্ত করেছে তারা।