গুজরাটে ভয়াবহ বন্যায় ২৯ জনের মৃত্যু

২৯ আগস্ট, ২০২৪

টানা ভারী বৃষ্টিপাতের কারণে প্লাবিত হয়েছে ভারতের গুজরাট রাজ্যের অনেক এলাকা। এই বন্যায় এখনও পর্যন্ত কমপক্ষে ২৯ জন প্রাণ হারিয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বন্যায় আটকে পড়াদের উদ্ধারে জোর প্রচেষ্টা চালাচ্ছে উদ্ধারকারী বাহিনী। এখন পর্যন্ত ১৮ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এই বন্যা পরিস্থিতির মধ্যে আরও উদ্বেগ বাড়াচ্ছে আবহাওয়ার পূর্ভাবাস। আগামী দুই দিন গুজরাটে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর।

রাজ্য সরকার জানায়, এবারে গুজরাটে বার্ষিক গড় বৃষ্টিপাতের তুলনায় ১০৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। সেই কারণেই এই বন্যা পরিস্থিতি। রাজ্যটিতে ১৪০টি জলাধার-বাঁধ ও ২৪টি নদী বিপদসীমার ওপর দিয়ে বইছে। টানা বৃষ্টির কারণে আজওয়া ও প্রতাপপুরা জলাধার থেকে পানি ছাড়া হয়েছে। সেই কারণেই বিশ্বমৈত্রী নদীর দুই পাড়ে থাকা এলাকাগুলো প্লাবিত হয়েছে। ভাদোদরাসহ একাধিক শহরে ১০-১২ ফুট পানি জমে রয়েছে।

গতকাল বুধবার সকালেই বন্যা পরিস্থিতি নিয়ে গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলের সঙ্গে ফোনে কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বন্যা পরিস্থিতি মোকাবিলায় সবরকমের সাহায্যের আশ্বাস দেন তিনি।