শেখ হাসিনা ও সাবেক তিন মন্ত্রীর নামে হত্যা মামলা

২৯ আগস্ট, ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনের ৫৪ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা দায়ের করা হয়েছে।

২০২১ সালের ২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার নন্দনপুর বিসিকের সামনে সংঘর্ষে জহিরুল ইসলাম নামে এক ব্যক্তির নিহত হওয়ার ঘটনায় মামলাটি হয়েছে। নিহতের বড় ভাই বাবুল মিয়া বাদী হয়ে বুধবার (২৮ আগস্ট) রাতে ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় সাবেক চার মন্ত্রী ছাড়াও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও পৌরসভার সাবেক মেয়র মো. হেলাল উদ্দিন, সহসভাপতি মো. হেলাল উদ্দিন, ডা. আবু সাঈদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম খোকন, সাবেক সংসদ সদস্য মাঈনউদ্দিন মঈন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, সাংগঠনিক সম্পাদক এহতেশামুল বারী তানজিল, তানজিল আহমেদ, আশুগঞ্জ আওয়ামী লীগ সভাপতি সফিউল্লাহ ও সিনিয়র সহসভাপতি হানিফ মুন্সী, জেলা যুবলীগের সভাপতি শাহানুর ইসলাম, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম ফেরদৌস, সরকারি কলেজের সাবেক ভিপি হাসান সারোয়ার, বিজয়নগর উপজেলার সাবেক চেয়ারম্যান মুকাই আলী, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলামকে আসামি করা হয়েছে। এছাড়া অজ্ঞাতনামা আসামি হিসেবে আরও ২০০-৩০০ জনকে যুক্ত করা হয়েছে।

মামলার এজাহারে বাদী বাবুল মিয়া অভিযোগ করেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকে কেন্দ্র করে আন্দোলন কর্মসূচির সময় আসামিদের ছোড়া গুলি ও ককটেলের স্প্লিন্টারের আঘাতে তার ছোট ভাই জহিরুল ইসলাম ঘটনাস্থলে নিহত হন৷ ওই সময় পুলিশ ও সিভিল প্রশাসনের অসহযোগিতা এবং দমন-নিপীড়নের ভয়ে কোনো আইনানুগ ব্যবস্থা নেওয়া সম্ভব হয়ে ওঠেনি।

ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফফর হোসেনের সঙ্গে যোগাযোগ করলে তিনি মামলার বিষয়টি নিশ্চিত করেন।