এক বছরে বাংলাদেশ ব্যাংকের মুনাফা যত

২৯ আগস্ট, ২০২৪

বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে মোট ৪০ হাজার কোটি টাকা মুনাফা করেছে বাংলাদেশ ব্যাংক। তবে এসব অর্থের মধ্য থেকে পরিচালন ব্যয় বাদে নিট বা প্রকৃত মুনাফা হয়েছে ১৫ হাজার ১০০ কোটি টাকা। কেন্দ্রীয় ব্যাংক সবচেয়ে বেশি আয় করেছে রেপো ও স্পেশাল রেপোর বিপরীতে বিভিন্ন ব্যাংককে দেওয়া স্বল্পমেয়াদি ঋণের বিপরীতে। এর সঙ্গে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুত থেকে ডলার বিক্রি করেও ভালো আয় হয়েছে।

বুধবার (২৮ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের সভাকক্ষে পরিচালনা পর্ষদের বৈঠকে গত অর্থবছরের আর্থিক হিসাব বিবরণী অনুমোদন হয়। এতে সভাপতিত্ব করেন গভর্নর ড. আহসান এইচ মনসুর।

সভায় জানানো হয়, গত ২০২২-২৩ অর্থবছর বাংলাদেশ ব্যাংক ১৫ হাজার কোটি টাকা আয় করে। এই অর্থবছরে পরিচালন ব্যয় বাদে নিট মুনাফা ছিল ১০ হাজার ৭৪৮ কোটি টাকা।

সভা সূত্রে জানা গেছে, আলোচিত সাবেক গভর্নর আব্দুর রউফ তালুকদারের সময়ে তথ্য গোপন করে বিদায়ী অর্থবছরের শেষ তিন মাসে টাকা ছাপিয়ে সরকারকে প্রায় ৪১ হাজার কোটি টাকা ঋণ দেয় বাংলাদেশ ব্যাংক। গত অর্থবছর রেপো, স্পেশাল রেপোর বিপরীতে বিভিন্ন ব্যাংককে বিপুল অঙ্কের স্বল্পমেয়াদি ধার দেওয়া হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরে সরকারকে দেওয়া মোট ঋণের পরিমাণ ছিল ৩২ লাখ ২১ হাজার কোটি টাকা, যা গত সাত বছরে দেওয়া মোট ধারের চেয়ে বেশি। অন্যদিকে সুদহারও ছিল সাম্প্রতিক যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি। এ ছাড়া বৈদেশিক মুদ্রা বিক্রি ও সরকারকে ঋণ দিয়েও কেন্দ্রীয় ব্যাংক অনেক টাকা আয় করেছে।