এবার আম্বানিকে টপকে ভারতের শীর্ষ ধনী গৌতম আদানি

২৯ আগস্ট, ২০২৪

হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট-২০২৪-এ শীর্ষ স্থানে চলে এসেছেন গৌতম আদানি ও তার পরিবার। এতে দেখা গেছে, ১১ দশমিক ৬ লাখ কোটি রুপির সম্পত্তি নিয়ে মুকেশ আম্বানিকে পেছনে ফেলে সামনে চলে এসেছে আদানি ও তার পরিবার।

২০২০ সালের তালিকায় আদানির অবস্থান ছিল চতুর্থ। গত এক বছরে আদানির সম্পত্তি বেড়েছে ৯৫ শতাংশ। হিন্ডেনবার্গকাণ্ডের পর ধনীদের তালিকায় ধস নামে আদানির। যদিও এরই মধ্যে তিনি ঘুরে দাঁড়িয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, গত এক বছরে আদানি গ্রুপের সব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। যেমন আদানি পোর্টের শেয়ার দর বেড়েছে ৯৮ শতাংশ। তাছাড়া আদানি এনার্জি, আদানি গ্যাস, আদানি ট্রান্সমিশন ও আদানি পাওয়ার-এভারেজ শেয়ারের দামে ৭৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

১০ দশমিক ১৪ লাখ কোটি রুপির সম্পত্তি নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন মুকেশ আম্বানি। ৩১ জুলাই ২০২৪-এ নেওয়া স্ন্যাপশটের ওপর ভিত্তি করে সম্পত্তির পরিমাণ হিসাব করা হয়েছে।দেশটিতে বিলিয়নিয়ারের সংখ্যা রেকর্ড ৩৩৪ জনে পৌঁছেছে বলেও উল্লেখ করা হয়েছে।

হুরুন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও প্রধান গবেষক আনাস রহমান জুনায়েদ বলেন, ভারত এশিয়ায় সম্পদ তৈরির ইঞ্জিন হয়ে উঠছে।তিনি বলেন, ভারতে বিলিয়নিয়ারের সংখ্যা ২৯ শতাংশ বাড়লেও চীনে ২৫ শতাংশ কমেছে।