এবার দিনাজপুরে ১৭ আনসার সদস্য বরখাস্ত

২৯ আগস্ট, ২০২৪

চাকরি জাতীয়করণের দাবিতে বিক্ষোভ করায় দিনাজপুরে ১৭ আনসার সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ৫৯ জন আনসার সদস্যের বিরুদ্ধে তদন্ত চলছে। এ ছাড়া আনসার সদস্যদের কাছ থেকে ২১৭টি শটগান ও দুই হাজার ১৭০ পিস গুলি জমা নেওয়া হয়েছে।

বুধবার রাত ১০টায় বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুর আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জেলা কমান্ড্যান্ট হাছান আলী। তিনি গণমাধ্যমকে বলেন, রংপুর ও দিনাজপুর জেলা কার্যালয় থেকে আন্দোলনে যারা সক্রিয়ভাবে অংশগ্রহণ ও নেতৃত্ব দিয়েছেন, এমন ১৭ জনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আমরা ৭৬ জনের বিরুদ্ধে তদন্ত করছি। এর মধ্যে ১৭ জনের বিরুদ্ধে অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তদন্ত কার্যক্রম শেষে আরও কেউ এই অভিযোগের সঙ্গে সংশ্লিষ্ট থাকলে এবং তার প্রমাণ মিললে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

আনসার কার্যালয় সূত্রে জানা যায়, জেলায় ৮৯৩ আনসার সদস্য রয়েছেন। চাকরি জাতীয়করণের দাবিতে আন্দোলনে অংশগ্রহণ ও নেতৃত্ব দেওয়ায় ৭৬ জনের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। তাদের প্রত্যাহার করা হয়েছে এবং প্রত্যাহারের পাশাপাশি জমা নেওয়া হয়েছে ২১৭টি শটগান ও দুই হাজার ১৭০টি গুলি।

বিশ্রাম প্রথা বাতিল করে চাকরি জাতীয়করণসহ কয়েকটি দাবিতে আনসার সদস্যরা কয়েকদিন ধরে ঢাকায় বিক্ষোভ করছিলেন। গত রবিবার দিনভর তারা সচিবালয় ঘেরাও করে রাখেন। রাতে তারা চাকরি জাতীয়করণের ঘোষণার দাবি জানান। এই আন্দোলন সফল করতে সারা দেশ থেকে আনসার সদস্যরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশগ্রহণ করেন।