দৈনিক দিনকাল পুনরায় চালু হবে ১ সেপ্টেম্বর থেকে

২৯ আগস্ট, ২০২৪

আগামী ১ সেপ্টেম্বর থেকে দৈনিক দিনকাল প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। আজ বৃহস্পতিবার দিনকাল কার্যালয়ে সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীদের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় বক্তব্য রাখেন দৈনিক দিনকালের ব্যবস্থাপনা সম্পাদক অ্যাডভোকেট শামছুর রহমান শিমুল বিশ্বাস, দিনকালের উপদেষ্টা অ্যাডভোকেট আহমেদ আজম খান, দিনকালের বিশেষ প্রতিবেদক আতিকুর রহমান রুমন, ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী, দিনকালের সাংবাদিক-কর্মচারীদের পক্ষে মোহন হাসান, রাশেদুল হক, আব্দুল্লাহ জেয়াদ, মন্মথ সরকার, লিয়াকত আলী, জহির চৌধুরী। সভায় উপস্থিত ছিলেন দিনকালের সকল সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারী।

স্বৈরাচার সরকারের রোষানলে পড়ে পত্রিকাটির প্রকাশনা বাতিল হওয়ায় দীর্ঘ প্রায় দেড় বছর বন্ধ ছিলো দৈনিক দিনকাল। ছাত্র-জনতার আন্দোলনে গত ৫ আগস্ট ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার পদত্যাগ করে ও শেখ হাসিনা পালিয়ে গেলে গত ১১ আগস্ট ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমানের দেওয়া এক অফিস আদেশে দিনকাল প্রকাশের সাময়িক অনুমোদন দেওয়া হয়।
উল্লেখ্য, ২০২২ সালের ২৬ ডিসেম্বর সরকারের নির্দেশে দৈনিক দিনকালের ডিক্লারেশন ও পত্রিকা মুদ্রণের ঘোষণাপত্র বাতিল করেন ঢাকার তখনকার জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমান। পরে দিনকাল কর্তৃপক্ষ এর বিরুদ্ধে বাংলাদেশ প্রেস কাউন্সিলে আপিল করে।
কয়েক দফা শুনানির পর প্রেস কাউন্সিল ২০২৩ সালের ১৯ ফেব্রুয়ারি দিনকালের আপিল খারিজ করে রায় দিলে সেদিন থেকেই পত্রিকাটির প্রকাশনা বন্ধ হয়ে যায়।