যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ চীন: শি জিন

৩০ আগস্ট, ২০২৪

অনেক কিছু বদলে যাওয়া সত্ত্বেও এখনো যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ চীন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিন পিং।য়ের সঙ্গে সাক্ষাৎ হয়েছে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের। 

বৃহস্পতিবার সুলিভানের সঙ্গে সাক্ষাতের পর প্রেসিডেন্ট শি এ কথা বলেন।

তিনি বলেন, অনেক কিছু বদলে যাওয়া সত্ত্বেও এখনো যুক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ চীন।

সুলিভানের তিন দিনের এই সফরের লক্ষ্য ছিল যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বিভিন্ন বিষয়ে যোগাযোগ জোরদার করা। সফরে এসে পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং অন্য উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন সুলিভান।

২০১৬ সালের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের কোনো নিরাপত্তা উপদেষ্টা চীন সফরে গেলেন। 
চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি জানিয়েছে, শি জিন পিং যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভানকে বলেছেন, ‘বড় ধরনের পরিবর্তন সত্ত্বেও চীন ও যুক্তরাষ্ট্র এখনো সুসম্পর্ক উপভোগ করতে পারে। শি জিন পিং বলেছেন, চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের স্থিতিশীলতা, সুস্থ ও টেকসই উন্নয়নের লক্ষ্যে চীনের প্রতিশ্রুতির পরিবর্তন হয়নি। আমাদের প্রত্যাশা, যুক্তরাষ্ট্র এ ক্ষেত্রে সমান ইতিবাচক মানসিকতা নিয়ে এগিয়ে আসবে।’

এদিন সকালে চীনের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল ঝাং ইউক্সিয়ার সঙ্গে বেইজিংয়ে সেন্ট্রাল মিলিটারি কমিশনের প্রধান কার্যালয়ে সাক্ষাৎ করেন সুলিভান। সেখানে তারা তাইওয়ানসহ সাম্প্রতিক বিভিন্ন ইস্যুতে কথা বলেন। 

দক্ষিণ চীন সাগরে নৌযান চলাচলের স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করেছেন সুলিভান। সাম্প্রতিক মাসগুলোতে সেখানে চীন ও ফিলিপাইন দ্বন্দ্বে জড়িয়েছে।

তাইওয়ান প্রণালিতে স্থিতিশীলতা কামনা করেছেন তিনি। অন্যদিকে ঝাং বলেছেন, যুক্তরাষ্ট্রকে তাইওয়ানের সঙ্গে সামরিক সহযোগিতা বন্ধ করতে হবে।

সূত্র : এএফপি