বাগেরহাটে এক লাখ বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন

৩০ আগস্ট, ২০২৪

‘পরিবেশের ভারসাম্য রাখতে হলে, গাছ লাগাতে হবে বেশি করে’-স্লোগানকে সামনে রেখে বাগেরহাটে শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে এক লাখ বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে বেসরকারি উন্নয়ন সংস্থা কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার-কোডেকের আয়োজনে বাগেরহাট সদরের উদ্দীপন বদর-সামছু নিকেতনে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

কর্মসূচির উদ্বোধন করেন কোডেকের পরিচালক (প্রোগ্রাম এন্ড নলেজ ম্যানেজমেন্ট) কাজী ওয়াফিক আলম। এ সময় অন্যান্যদের মধ্যে কোডেকের প্রধান কার্যালয়ের কর্মকর্তা দিদার খান, বাগেরহাট অঞ্চলের ফোকাল পারসোন সৈয়দ মাহবুবুর রহমান, সামছউদ্দিন নাহার ট্রাস্টের চীফ কোর্ডিনেটর সুব্রত কুমার মুখার্জিসহ কোডেকের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

বক্তারা পরিবেশের সুরক্ষা ও জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় কোডেকের এই কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। গাছের যত্ন, পরিচর্যা ও সুরক্ষার জন্য শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীগণ সঠিকভাবে দায়িত্ব পালন করলে এ কর্মসূচি সফল হবে বলে তারা উল্লেখ করেন।

কোডেক এ বছর বাগেরহাট জেলার বিভিন্ন উপজেলায় শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে এক লাখ গাছ লাগানো উদ্যোগ গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে গাছের চারা রোপণ ও শিক্ষার্থীদের মাঝে ফলদ গাছের চারা বিতরণের মাধ্যমে এ কর্মসূচী শুরু করা হয়।