ক্রীড়াঙ্গন সংস্কারে পাঁচ সদস্যের সার্চ কমিটি

৩০ আগস্ট, ২০২৪

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের ফলে শেখ হাসিনা সরকারের পতন হয়। অন্তর্বর্তীকালীন সরকার দেশের নানা ক্ষেত্রে সংস্কারের উদ্যোগ নিয়েছে। ক্রীড়াঙ্গনেও যৌক্তিক সংস্কারের লক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ৫ সদস্যের একটি কমিটি গঠন করেছে।

সাবেক জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন ও ব্যাডমিন্টন ফেডারেশনের সহ-সভাপতি জোবায়েদুর রহমান রানাকে সার্চ কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য চার সদস্য হলেন, সাবেক হকি খেলোয়াড় মেজর (অব.) ইমরোজ আহমেদ, সদ্য সাবেক ক্রীড়া সাংবাদিক ও প্রধান উপদেষ্টার ডেপুটি প্রেস সেক্রেটারি আজাদ মজুমদার, ক্রীড়া সংগঠক মহিউদ্দিন আহমেদ বুলবুল ( বিএনপিপন্থি ক্রীড়া সংগঠকদের সংগঠন ক্রীড়া উন্নয়ন পরিষদের মহাসচিব) ও সিনিয়র ক্রীড়া সাংবাদিক মন্টু কায়ছার ( এমএম কায়সার)।

পাঁচ সদস্যের সার্চ কমিটি বিভিন্ন ফেডারেশন, ক্রীড়া সংস্থার গঠনতন্ত্র, নির্বাচন প্রক্রিয়া বিষয়গুলো পর্যালোচনা করবেন। গঠনতন্ত্র নির্বাচন প্রক্রিয়া ছাড়াও বিদেশে টুর্নামেন্ট খেলতে যাওয়ার নীতিমালা, নির্দেশনার ব্যাপারেও আলোকপাত করার এখতিয়ার রয়েছে। জাতীয় ক্রীড়া পরিষদ আইন ২০১৮ আলোকে সংশ্লিষ্ট বিষয়গুলো তারা পর্যালোচনা করে প্রয়োজনীয় সুপারিশমালা সরকারকে উপস্থাপন করবে। এজন্য এই কমিটি দুই মাস সময় পাবে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সহকারী সচিব হুমায়ন কবীর সার্চ কমিটির প্রজ্ঞাপন স্বাক্ষর করেন। পাঁচ সদস্যের এই কমিটি প্রয়োজনে সদস্য হ্রাস/বৃদ্ধি করতে পারবে। সার্চ কমিটিকে দাপ্তরিক সহায়তা প্রদান করবে ক্রীড়া মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ( ক্রীড়া) ও জাতীয় ক্রীড়া পরিষদের সচিব।