বৈষম্যহীন চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি গঠন

৩০ আগস্ট, ২০২৪

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর থেকে সব মাধ্যমেই শুরু হয়েছে বৈষম্য দূর করার প্রক্রিয়া। তারই অংশ হিসেবে এবার চলচ্চিত্র অঙ্গনের বৈষম্য দূর করতে বৈষম্যহীন চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি গঠন করা হয়েছে। এর আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা বদিউল আলম খোকন এবং সদস্য সচিব হিসেবে থাকছেন চলচ্চিত্র অভিনেতা শিবা শানু।

এ প্রসঙ্গে বদিউল আলম খোকন গণমাধ্যমকে বলেন, চলচ্চিত্রের সব বৈষম্য দূর করে সুন্দর পরিবেশ ফিরিয়ে আনার লক্ষ্য নিয়ে কাজ করবে বৈষম্যহীন চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি। দীর্ঘদিন ধরেই আমরা লক্ষ্য করেছি, চলচ্চিত্রে রাজনৈতিক পরিচয় দিয়ে অনেক অযোগ্য মানুষ সুযোগ-সুবিধা নিয়েছেন। সিনেমার অনুদান, পুরস্কার নিয়ে তো সমালোচনা আছেই, পাশাপাশি চলচ্চিত্রে ক্ষমতায়নেও অযোগ্যতার প্রভাব দেখা গেছে। যার ফলে মেধার সঠিক বিকাশ হয়নি, কাজের পরিবেশ নষ্ট হয়েছে, সম্প্রীতি নষ্ট হয়েছে। সব মিলিয়ে দর্শকের কাছে চলচ্চিত্রের ইমেজ সংকটের মুখে পড়েছে।

তিনি আরও বলেন,আমরা চাই, মেধাবীরা যেন বঞ্চিত না হন, অযোগ্যরা যেন কোনো কোটায় এগিয়ে না যান। মত, ধর্ম, জাত যতই ভিন্ন হোক, আমরা চলচ্চিত্রের মানুষ হিসেবে এক থাকব, সেটা নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, প্রাথমিকভাবে প্রায় দেড় শতাধিক শিল্পী ও কলাকুশলীদের তালিকা করা হয়েছে এই কমিটির জন্য। তবে কার্যকরী কোনো কমিটি এখনও তৈরি হয়নি।যতদিন সেই কমিটি গঠিত না হবে ততদিন বদিউল আলম খোকন ও শিবা শানু কাজ করবেন।