তুরস্কে শতাধিক আইএস সন্দেহভাজন গ্রেপ্তার

৩০ আগস্ট, ২০২৪

আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠী আইএসের সঙ্গে সংশ্লিষ্ট— এমন সন্দেহে গত এক সপ্তাহে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মোট ১১৯ জনকে গ্রেপ্তার করেছে তুরস্কের আইনশৃঙ্খলা বাহিনী। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইয়েরলিকায়া এক বার্তায় এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা সেই বার্তায় ইয়েরলিকায়া জানান, রাজধানী আঙ্কারা, বৃহত্তম শহর ইস্তাম্বুলসহ দেশের বিভিন্ন শহর ও গ্রাম থেকে এই ১১৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং সামনে আরও বেশ কিছুদিন এই অভিযান জারি থাকবে।

এর আগে আগস্টের শুরুতে ৯৯ জনকে গ্রেপ্তার করেছিল তুরস্কের আইনশৃঙ্খলা বাহিনী। তাদেরকে বর্তমানে বিশেষ কারাগারে রাখা হয়েছে। এই ১১৯ জনকেও সেই কারাগারে রাখা হবে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কে আইএসের উত্থান ঘটে ২০১৭ সালে। ওই বছর একটি নৈশক্লাবে হামলা চালিয়েছিল গোষ্ঠীটি। এতে কয়েক ডজন মানুষ নিহত হয়েছিলেন। নিহতদের মধ্যে বেশ কয়েকজন বিদেশি নাগরিকও ছিলেন।

ওই হামলার পর আইএসের বিরুদ্ধে সর্বাত্মক অভিযানে নামে তুরস্কের নিরাপত্তা বাহিনী এবং ২০১৯ সালের মধ্যে গোষ্ঠীটির তুরস্ক শাখার মেরুদণ্ড ভেঙে ফেলা হয়। তবে তারপরও কিছু সদস্য পুলিশের চোখে ধুলো দিয়ে দেশে টিকে থাকতে পেরেছিলেন। তারা ফের সংগঠিত হচ্ছেন— গোয়েন্দাসূত্রে এমন তথ্য পাওয়ার পর আগস্টের শুরু থেকে ফের অভিযান শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী। সূত্র : এনডিটিভি ওয়ার্ল্ড