শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেল চার ফিলিস্তিনি সাংবাদিক

৩০ আগস্ট, ২০২৪

শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন ফিলিস্তিনি চার সাংবাদিক। ইসরায়েলি আগ্রাসনে যুদ্ধবিধ্বস্ত পরিস্থিতিতে সাহসী সাংবাদিকতার জন্য তারা এই মনোনয়ন পেলেন। এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ফিলিস্তিনি এই চার সাংবাদিক হলেন-আলোকচিত্রী মোতাজ আজাইজা, টিভি সাংবাদিক হিন্দ খৌদারি, সাংবাদিক ও অধিকারকর্মী বিশাস ওউদা এবং বর্ষীয়ান সাংবাদিক ওয়ায়েল আল-দাহদৌহ। এই চার সাংবাদিক তাদের প্রকাশিত সংবাদ ও ছবিতে গাজায় চলতে থাকা নৃশংসতা ও নিগ্রহের চিত্র পাঠক ও শ্রোতা-দর্শকদের অন্তর্দৃষ্টি দিয়ে উপলব্ধি করতে সাহায্য করেছেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় হত্যা ও ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। এতে নিহত হয়েছেন ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি। গাজায় চলমান হত্যাযজ্ঞের খবর বিশ্ববাসীর কাছে তুলে ধরেছেন এই চার সাংবাদিক।

প্রতি বছর শান্তিতে নোবেল পুরস্কার দেয় নরওয়েজিয়ান নোবেল কমিটি। চলতি বছরের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ২৮৫টি মনোনয়ন জমা পড়েছে। এর মধ্যে ১৯৬ ব্যক্তি ও ৮৯টি সংগঠন।

বিশ্বে শান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করা ব্যক্তি ও সংগঠনকে শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। চলতি বছরের বিজয়ীর নাম ঘোষণা হবে আগামী ১১ অক্টোবর। ১০ ডিসেম্বর হবে পুরস্কার প্রদান অনুষ্ঠান।