রোনালদোকে রেখেই পর্তুগালের দল ঘোষণা

৩০ আগস্ট, ২০২৪

জার্মানিতে অনুষ্ঠিত এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতে স্পেন। ইংল্যান্ডকে হারিয়ে তারা মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মুকুট পরে। তারও বেশ আগেই কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যায় পর্তুগাল। আর এর মধ্য দিয়েই ক্রিশ্চিয়ানো রোনালদো নিজের শেষ ইউরো আসর খেলে ফেলেছেন। আবার সেটাই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ কি না তাও ভাবছিলেন অনেকে। তবে তাকে রেখেই উয়েফা নেশন্স লিগের স্কোয়াড ঘোষণা করেছে পর্তুগাল।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে ইউরোপীয় মহাদেশের এই প্রতিযোগিতা। যার জন্য আজ (শুক্রবার) প্রথম দুই ম্যাচের জন্য ২৫ সদস্যের দল ঘোষণা করেছেন পর্তুগিজ কোচ রবার্তো মার্তিনেজ। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই পর্তুগাল ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলবে। এর তিনদিন (৮ সেপ্টেম্বর) পর রোনালদো-ফার্নান্দেজদের প্রতিপক্ষ স্কটল্যান্ড।

এর আগে ইউরোতে আশানুরূপ কিছু দেখাতে না পারায় রোনালদোর নেশন্স লিগে ডাক পাওয়া কঠিন মনে হয়েছিল। তবে ৩৯ বছর বয়সী এই তারকা ফরোয়ার্ড সেই হতাশা ঝেড়ে ফেলার নতুন সুযোগ পাচ্ছেন। ইউরোতে তিনি কোনো গোল পাননি, এমনকি পেনাল্টিতেও গোল মিস করে কান্নায় ভেঙে পড়েছিলেন। পরে তার দল কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে হেরে বিদায় নেয়।

মার্টিনেজ দায়িত্ব নেওয়ার পর থেকে এখনও পর্তুগালের অধিনায়কের ভার রোনালদোর কাঁধে। এখন পর্যন্ত ২১৩টি আন্তর্জাতিক ম্যাচে এই আল-নাসর তারকা ১৩০টি গোল করেছেন। যা আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ। শোনা যাচ্ছে– সিআরসেভেন ২০২৬ বিশ্বকাপেও নাকি খেলতে চান। ফলে তার নেশন্স লিগের দলে ডাক পাওয়া কিছুটা কম আশ্চর্যজনক বটে! তার সঙ্গে আসন্ন দুই ম্যাচের দলে আক্রমণভাগের দায়িত্বে থাকবেন জোয়াও ফেলিক্স, পেদ্রো নেতো, দিয়েগো জোতা, রাফায়েল লেয়াও ও পেদ্রো গনকালভেসের মতো তারকারা।

একইসঙ্গে পরবর্তী বিশ্বকাপকে সামনে রেখে প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন পেয়েছেন তিনজন– চেলসির ২১ বয়সী ডিফেন্ডার রেনাতো ভেইগা, লিলের ২২ বছর বয়সী ডিফেন্ডার তিয়াগো সান্তোস ও স্পোর্টিং লিসবনের ১৭ বছর বয়সী ফরোয়ার্ড জিওভানি কুয়েন্দা। তবে বাদ পড়েছেন কয়েকদিন আগে ম্যানচেস্টার সিটি ছেড়ে আল হিলালে পাড়ি জমানো ৩০ বছর বয়সী ডিফেন্ডার জোয়াও ক্যান্সেলো। আর স্বাভাবিকভাবেই নেই পেপে, কারণ এই মাসেই তিনি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছিলেন।