যৌন হেনস্থার অভিযোগে পুলিশের দ্বারস্থ হলেন শ্রীলেখা মিত্র

৩০ আগস্ট, ২০২৪

সম্প্রতি মালয়ালম চলচ্চিত্র জগতে মহিলা শিল্পীদের উপর নির্যাতন বা হেনস্থার অভিযোগের ভিত্তিতে রিপোর্ট পেশ করেছে হেমা কমিশন। তারপর থেকেই চলচ্চিত্র জগতে শুরু হয়েছে নাড়াচাড়া। সংবাদমাধ্যম বা সমাজমাধ্যমে হেনস্থার অভিযোগ নয়, এ বার সরাসরি পুলিশের কাছেই লিখিত অভিযোগ জানাতে চাইছেন চলচ্চিত্র জগতের নির্যাতিতারা।

অভিনেত্রী শ্রীলেখা মিত্রকে দিয়েই হল এর সূচনা। জানা যায়, সোমবার তিনি কোচি সিটি পুলিশ কমিশনারের কাছে মালয়ালি পরিচালক রঞ্জিত বালকৃষ্ণনের বিরুদ্ধে যৌন হেনস্থার লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিনেত্রীর অভিযোগ, ২০০৯ সালের ‘পালেরি মনিক্যম: ওরু পাথিরা-কোলা-পাথা-কাথিনতে কথার অডিশনের সময়ে তাকে যৌন হেনস্থা করেছেন পরিচালক রঞ্জিত।

প্রাথমিকভাবে অভিযোগ অস্বীকার করলেও ২৪ ঘণ্টার মধ্যে কেরলের সরকারি সংস্থা ‘কেরালা চলচ্চিত্র অ্যাকাডেমি’ থেকে পদত্যাগ করেছিলেন পরিচালক। সংবাদমাধ্যমে মুখ খোলার পাশাপাশি এবার আইনি পদক্ষেপ নিয়েছেন শ্রীলেখা। অভিনেত্রী জানান, ‘যেহেতু এটা একটা অপরাধ, তাই শীর্ষ আদালতের নির্দেশিকা অনুযায়ী লিখিত অভিযোগ দায়ের করেছেন। ইমেইল করে অভিযোগ দায়ের করেছেন তিনি।

এদিকে সোমবার সন্ধ্যায় সমাজমাধ্যমে বাংলা চলচ্চিত্র জগত ঘটে চলা হেনস্থার বিরুদ্ধে মুখ খুলেছেন ঋতাভরী চক্রবর্তীও। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইনস্টাগ্রাম হ্যান্ডলকে উল্লেখ করে তিনি অভিযোগ জানিয়েছেন। তার আবেদন, বাংলার চলচ্চিত্র জগতেও যাতে বিভিন্ন হেনস্থা নিয়ে দ্রুত তদন্ত শুরু হয়।

ঋতাভরী তার পোস্টে লেখেন, ‘মালয়ালম চলচ্চিত্র জগতের যৌন হেনস্থার ঘটনা প্রকাশ্যে এনেছে হেমা কমিশনের রিপোর্ট। আমি ভাবছি, বাংলা চলচ্চিত্র জগতে কেন এই ধরনের পদক্ষেপ করা হচ্ছে না? প্রায় এই একই ধরনের ঘটনা আমার সঙ্গে ঘটেছে। জানি আরও কয়েকজন টালিপাড়ার অভিনেত্রীর সঙ্গেও ঘটেছে।’

হেমা কমিটি রিপোর্ট প্রকাশের পরই আইনি পদক্ষেপ করতে শুরু করেছেন হেনস্থার শিকার একাধিক নারী। কেরল সরকার ইতোমধ্যেই এক বিশেষ তদন্তকারী দল (এসআইটি) গঠন করেছে মালয়ালম চলচ্চিত্র জগতে যৌন হেনস্থার বিরুদ্ধে।

সেখানে এক নবীন লেখক যৌন হেনস্থার অভিযোগ জানিয়েছেন পরিচালক ডিকে প্রকাশের বিরুদ্ধে। এর আগে অভিনেতা প্রযোজক বাবুরাজের নামেও যৌন হেনস্থার অভিযোগ করেছিলেন এক অভিনয়শিল্পী। ২০১৯ সালের সেই অভিযোগ এ বার পুলিশের কাছে লিখিতভাবে করতে চান বলে দাবি করেছেন তিনি।