ঢাবি লোক প্রশাসন বিভাগের উদ্যোগে ‘উপহার’ সামগ্রী বিতরণ

৩১ আগস্ট, ২০২৪

সম্প্রতি দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত প্রায় এক হাজার পরিবারের মাঝে উপহার সামগ্রী বিতরণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ। 

গত বৃহস্পতিবার ও শুক্রবার (২৯ ও ৩০ আগস্ট) দুইদিনে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ এবং রাজনগর উপজেলার বিভিন্ন গ্রামে এ উপহার সামগ্রী পৌঁছে দেন বিভাগের শিক্ষার্থীরা। 

উপহার সামগ্রীর মধ্যে ৫ দিনের সমপরিমাণ নিত্য প্রয়োজনীয় খাদ্য, ওষুধ, পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট এবং সেনিটারি ন্যাপকিন ছিল। 

এর আগে বিভাগের শিক্ষার্থীদের ব্যক্তিগত ও সামষ্টিক উদ্যোগে বিভিন্ন জায়গা থেকে বন্যার্তদের সহায়তায় নগদ অর্থ ও ত্রাণ সামগ্রী সংগ্রহ করা হয়। তাছাড়া, শিক্ষার্থীরা বক্স হাতে নিয়ে বিভিন্ন জায়গা থেকে সরাসরি অর্থ সংগ্রহ করেন। এতে বিভাগের শিক্ষক ও সাবেক শিক্ষার্থীরাও আর্থিক ও অন্যান্য সহযোগিতা প্রদান করেন। 

বন্যার্তদের মাঝে উপহার সামগ্রী পৌঁছে দেওয়া লোক প্রশাসন বিভাগের এক শিক্ষার্থী বলেন, দেশের সংকটকালীন মুহূর্তে প্রতিটি নাগরিকের একে অপরের পাশে দাঁড়ানো উচিত। একজন শিক্ষার্থী হিসেবে সেই দায়িত্ববোধ থেকেই লোক প্রশাসন বিভাগের পক্ষ থেকে এই উপহার সামগ্রী নিয়ে ক্ষতগ্রস্ত এলাকার মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করা হয়েছে। দেশের যেকোনো সংকটময় পরিস্থিতিতে একে অপরের পাশে দাঁড়ালেই সুন্দর সুখী বাংলাদেশ গড়ে উঠবে বলে মনে করি। 

এ প্রসঙ্গে লোকপ্রশাসন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. নাজনীন ইসলাম বলেন, দেশের এই দুঃসময়ে বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং প্রাক্তন ছাত্ররা যেভাবে বন্যার্তদের পাশে দাঁড়িয়েছে তাতে শিক্ষক হিসেবে নিজেকে স্বার্থক মনে করছি। আমি আশা করছি, এভাবেই শ্রম, কমিটমেন্ট এবং দেশপ্রেম নিয়ে বিভাগের সকল শিক্ষক, বর্তমান এবং প্রাক্তন শিক্ষার্থীগণ দেশের জনগণের পাশে দাঁড়াবে।